348 বার দেখা হয়েছে
"নারী স্বাস্থ্য" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
সম্পাদিত করেছেন

একজন সুস্থ স্বাভাবিক নারীর লক্ষণগুলো ১০ টিঃ দেখুন। 


১। একজন সুস্থ স্বাভাবিক নারীর সাধারণ অবস্থায় হার্টবিট রেট হবে ৬৫-৭০ বা এর কাছাকাছি। সুস্থ আছেন কিনা জানতে চাইলে আজই পরীক্ষা করে দেখুন৷ 

২। একজন সুস্থ দেহের নারীর প্রস্রাবের রঙ হালকা হলুদ হয়। এতে বোঝা যায় কিডনি সুস্থ রয়েছে এবং দেহে পরিমান মতো পানি রয়েছে। 

৩। সুস্থ দেহের অধিকারী নারীর ওজন উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনের ৫ কেজি কম বেশি হতে পারে, কিন্তু এর বাইরে নয়। এবং এই ওজনের তারতম্য অনেক কম ঘটবে। অর্থাৎ খুব হঠাৎ ওজন বেড়ে যাওয়া এবং হঠাৎ ওজন কমে যাওয়ার মতো ঘটনা ঘটবে না। 

৪। মাসিকের সময়সূচী থেকে একজন নারীর সুস্থতা নির্ণয় করা যায়। যদি প্রতি ২৮-৩০ দিন পর পর মাসিকের সময়সূচী নির্দিষ্ট থাকে তাহলে বুঝে নেবেন আপনার শারীরিক সুস্থতা বজায় আছে (বছরে ১ বার সময়সূচী পরিবর্তিত হতে পারে)। 

৫। যদি ছোটোখাটো কাটাছেঁড়া হলে রক্ত পড়া ২/৩ মিনিটের মধ্যে বন্ধ হয় এবং ক্ষত স্থান দ্রুত শুকিয়ে যায় তবে বুঝবেন আপনার রক্তে কোনো সমস্যা নেই এবং আপনি সুস্থ দেহের অধিকারী একজন নারী।

৬। চুলের দিকে লক্ষ্য করুন ভালো করে। চুলের মসৃণতা খেয়াল করুন এবং চুল পড়ার হারের প্রতি নজর রাখুন। চুল মসৃণ থাকলে এবং দিনে ১০০ চুল পড়লে বুঝে নেবেন আপনি সুস্থ আছেন। যদি চুল রুক্ষ থাকে এবং চুল পড়ার মাত্রা বেড়ে যায় তবে বুঝবেন আপনার দেহে ভিটামিনের অভাব রয়েছে। 

৭। ডাক্তার এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে একজন সুস্থ দেহের নারী এলার্ম এবং অন্য কারো সাহায্য ছাড়াই প্রতিদিন সকালে প্রায় একই সময়ে ঘুম থেকে উঠতে পারেন এবং ঘুমের সময়কাল ৬-৮ ঘণ্টা ব্যপী হয়। এর থেকে কম বা বেশি ঘুম অসুস্থতার লক্ষণ। 

৮। দৌড়ানো কিংবা ভারী কোনো কাজ করার পর হার্ট বিটের অবস্থা খেয়াল করুন। যদি আপনার হার্ট বিট ৫-১০ মিনিটের মধ্যে স্বাভাবিক হয়ে যায় তবে বুঝবেন আপনি সুস্থ আছেন। 

৯। খাবারের সময় যদি হঠাৎ একদিন পরিবর্তন হয় এবং এতে করে যদি আপনার বুক জ্বালাপোড়া এবং বাথরুমের কোনো সমস্যা না হয় তবে বুঝবেন আপনি সুস্থ আছেন। মাত্র ১ দিনের খাদ্যের সময়সূচী পরিবর্তনে বুকজ্বালাপোড়া হলে তা অসুস্থতার লক্ষণ। 

১০। একজন সুস্থ নারী হিসেবে আপনার ১০টি বা এর কাছাকাছি পুশআপ করার ক্ষমতা থাকবে। পুশআপ করার অভ্যাস থাকলে আজই চেষ্টা করে দেখুন পুশআপ করতে পারেন কিনা।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
9 মার্চ, 2022 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর

34,038 টি প্রশ্ন

32,992 টি উত্তর

1,575 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
আজকে ভিজিট : 16575
গতকাল ভিজিট : 34534
সর্বমোট ভিজিট : 42464425
  1. MuntasirMahmud

    257 পয়েন্ট

    51 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    95 পয়েন্ট

    18 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  4. Kuddus

    70 পয়েন্ট

    14 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...