ফেব্রুয়ারি মাস ২৮ দিন কেন হিসেব করা হয় ? - Ask Answers
Ask Answers এ আপনাকে স্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং সাইটের অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
7 বার প্রদর্শিত
"আন্তর্জাতিক বিষয়" বিভাগে করেছেন নিয়মিত সদস্য (650 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন সাধারণ সদস্য (228 পয়েন্ট)
ফেব্রুয়ারি মাসে ২৮ দিন হওয়ার পিছনে রোমের দ্বিতীয় রাজা নুমা পম্পিলিয়াস  (Numa Pompilius) দায়ী। তিনি রাজা হওয়ার আগে, রোমের চন্দ্র ভিত্তিক ক্যালেন্ডার মাত্র ১০ মাস দীর্ঘ ছিল। এটি মার্চ মাসে শুরু এবং ডিসেম্বর মাসে শেষ হতো। সেই সময়ে, রোমের প্রথম রাজা রোমুলাস এবং তাঁর লোকেরা ডিসেম্বর এবং মার্চের মধ্যের সময়টিকে গুরুত্বহীন বলে মনে করতেন কারণ এসময়ে ফসলের সাথে বিশেষ কিছু করার ছিল না।

নুমা পম্পিলিয়াস যখন শাসন করছিলেন, তখন তিনি ১২ বছরের চন্দ্র চক্রের সাথে এটি স্থাপন করে ক্যালেন্ডারটিকে আরও সঠিক করে তুলতে সিদ্ধান্ত নেন। ৩৫৫ দিনের নতুন বছরে হারিয়ে যাওয়া সময়ের জন্য অতিরিক্ত দুই মাসের প্রয়োজন ছিল। তাই তিনি 'জানুয়ারী' এবং 'ফেব্রুয়ারি' মাস দুটি ক্যালেন্ডারের শেষে যোগ করেন।

রোমানরা বিশ্বাস করতেন যে জোড় সংখ্যাগুলি দুর্ভাগ্যজনক, তাই প্রতি মাসের দিনসংখ্যা একটি বিজোড় সংখ্যা ছিল, যা মূলত ২৯ এবং ৩১ এর মধ্যে পরিবর্তিত হতো। কিন্তু, ৩৫৫ দিনে পৌঁছানোর জন্য অন্তত একটি মাসের সংখ্যা জোড় হবার প্রয়োজন ছিল। ঘটনাচক্রে, ফেব্রুয়ারিকে ২৮ দিনের সঙ্গে "দুর্ভাগ্যজনক" মাস হিসেবে নির্বাচন করা হয়েছিল।

রোমানরা মৃতদের সম্মান করে এবং ফেব্রুয়ারি মাসে শুদ্ধির অনুষ্ঠান পালন করে— এটাও ফেব্রুয়ারিকে নির্বাচন করার পিছনে একটা কারণ হতে পারে। (প্রকৃতপক্ষে, প্রাচীন সাবাইন গোত্রের উপভাষাতে ফিব্রুয়ার শব্দটির মানে হলো "শুদ্ধ করা"।)

নুমা পম্পিলিয়াসের নতুন ৩৫৫ দিনের ক্যালেন্ডার ব্যবহার করার কয়েক বছর পর, ঋতু এবং মাসগুলি ছন্দের বাইরে চলে যেতে শুরু করে। দুইটিকে বাস্তবায়ন করার প্রচেষ্টায়, রোমানরা প্রয়োজন অনুসারে একটি ২৭ দিনের লিপ মাস যোগ করেন।

যেহেতু লিপ মাসটি অসঙ্গত ছিল, এটিও তার সুস্পষ্ট ত্রুটিগুলির মধ্যে একটি ছিল।

৪৫ বি.সি.-তে, জুলিয়াস সিজার মিশরীয়দের মতো একটি সূর্য ভিত্তিক ক্যালেন্ডার তৈরি করার জন্য একজন বিশেষজ্ঞকে কমিশন করেছিলেন। জুলিয়ান ক্যালেন্ডারটি প্রতি বছর ১০ দিনের বেশি কিছু যোগ করে, ফেব্রুয়ারি বাদে প্রতিটি মাসকে ৩০ বা ৩১ দিন দীর্ঘ করেন। সমগ্র ৩৬৫.২৫ দিন দীর্ঘ বছরের জন্য প্রতি চার বছরে এক দিন ফেব্রুয়ারিতে যোগ করা হয়েছিল, যা এখন "লিপ ইয়ার" (অধিবর্ষ) নামে পরিচিত। বাকি বছরগুলিতে, ফেব্রুয়ারি মাসে মাত্র ২৮ দিন থাকে।

(কোরা থেকে সংগৃহীত )

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
16 জুন "আন্তর্জাতিক বিষয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
10 জুন "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
17 জুন "দৈনন্দিন সমস্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aman সাধারণ সদস্য (228 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
07 মে "আন্তর্জাতিক বিষয়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin নিয়মিত সদস্য (650 পয়েন্ট)
আস্ক অ্যানসারছ সাইটে আপনাকে
স্বাগতম
এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন।

বিভাগসমূহ

  1. ফারাবি

    970 পয়েন্ট

  2. Zahid 420

    802 পয়েন্ট

  3. Aman

    228 পয়েন্ট

  4. MD Rahad Abbas

    220 পয়েন্ট

  5. Md. Redowan Islam

    205 পয়েন্ট

715 টি প্রশ্ন

620 টি উত্তর

37 টি মন্তব্য

40 জন সদস্য

শীর্ষ অবদানকারী
June 2019:
  1. Kuddus - 46 টি কাজ
  2. ফারাবি - 39 টি কাজ
  3. Aman - 38 টি কাজ
  4. Admin - 28 টি কাজ
  5. Zahid 420 - 4 টি কাজ
এই সাইটে প্রশ্ন ও উত্তর করার জন্য দায়ভার সম্পূর্ন সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর ৷
...