641 বার দেখা হয়েছে
"ক্যারিয়ার" বিভাগে করেছেন

4 উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
জীবনব্যাপী একজন ব্যক্তি মূলত তার পেশা সংক্রান্ত যে কর্মকান্ড পরিচালনা করেন তাই তার ক্যারিয়ার।এটি বিভিন্ন চাকরি,পদ,কাজ,সম্মান ও অভিজ্ঞতার সমন্বয়।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
মস্তিষ্কজাত অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে ব্যক্তিগত সফলতার সাথে সাথে মানবজাতিকে উপকৃত করাই ক্যারিয়ার ভাবনার মূল উদ্দেশ্য। ক্যারিয়ার শিক্ষা এবং প্রশিক্ষণের সাথে সম্পর্কিত বিষয়। যেখানে আনুষ্ঠানিক শিক্ষা কিংবা প্রশিক্ষণ নেই, ক্যারিয়ার সেখানে অনুপস্থিত। এ কারণে অশিক্ষিত একজন কৃষক এবং শিক্ষিত একজন কৃষিবিদ যখন কৃষিকে জীবিকা অর্জনের ক্ষেত্র হিসেবে অবলম্বন করেন, তখন কৃষকের জন্য কৃষি পেশা হলেও কৃষিবিদের জন্য তা ক্যারিয়ার। তাছাড়া, ক্যারিয়ার অর্থ শুধু পেশা নয়, পেশার অতিরিক্ত ব্যক্তির সহজাত গুণাবলী, জীবনের লক্ষ্য, উচ্চাকাঙ্ক্ষা, লালিত বিশ্বাস ও আদর্শ, সন্তুষ্টি, মানবিক দায়িত্ব, অর্থ প্রাপ্তি ইত্যাদি বিষয়গুলো ক্যারিয়ারে ওতপ্রোতভাবে অন্তর্ভূক্ত।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
ক্যারিয়ার হলো সব ধরণের কাজ, পেশা, চাকরি বা জীবন অভিজ্ঞতার সমন্বিত রূপ যা একজন ব্যক্তি তার সারা জীবনে অর্জন করে।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নিজেকে জিজ্ঞেস করে নিন, কী আপনার ভালো লাগে৷ অন্যেরা এর উত্তর দিতে পারবে না৷ ওরা বড়োজোর জানে, কী আপনার ভালো লাগা উচিত৷ অন্য দশ জনের মতো করে ভাববার মস্তো বড়ো অসুবিধে হচ্ছে এই, আপনি আসলে যতোটুকু করার ক্ষমতা রাখেন, সেটা একটা বাঁধাধরা ছকে প’ড়ে যায় এবং আপনার অ্যাচিভমেন্ট এমন কিছু হয় না, যেটাকে আলাদা ক’রে বলা যায় কিংবা দেখা যায়৷ আপনার জীবনটাকে আপনি গড়পড়তায় ফেলবেন কিনা, it’s your choice. এখানে যারা আছেন, যারা এখনো ক্যারিয়ার শুরুই করেননি, তারা কি সত্যিই পিছিয়ে আছেন? ‘পিছিয়ে থাকা’ আসলে কাকে বলে? বিসিএস’য়ের কথা শোনার গল্প। আমি আমার বন্ধুদের চেয়ে অন্তত ৪.৫ বছর পর চাকরি করা শুরু করি। ক্যারিয়ার কী? ‘ভালো’ ক্যারিয়ারে (হোক সেটা চাকরি কিংবা ব্যবসা) কী কী থাকে? আমি মনে করি, ৩টা জিনিস থাকে। Social recognition Solvency Time to spend your earning in your own way অনেক প্রাচুর্যের মধ্যে দীর্ঘশ্বাস নিয়ে অনেকদিন বাঁচার চাইতে আফসোস ছাড়া ছোট্টো একটা চড়ুইয়ের জীবন কাটানো অনেক ভালো। হ্যাঁ, সবাই যেভাবে করে ইঁদুরের মতো ইঁদুর-দৌড় জিততে দৌড়ায়, আপনিও সেভাবে করে দৌড়াতে পারেন। কিন্তু এতে সমস্যা দুটো। এক। এই দৌড় কখনোই শেষ হয় না। দুই। এই দৌড়ে যদি জিতেও যান, তাহলেও শেষ পর্যন্ত ইঁদুর হয়েই থাকবেন। ইঁদুর হওয়ার সমস্যা হলো, ইঁদুররা মানুষের জীবন উপভোগ করতে পারে না। চাকরি থেকে মানুষ কতোটুকুই বা পায়? আমরা কখনোই জানি না, আমাদের জীবনে কোনটা আগে আসবে...... পরের দিনটা? নাকি, পরের জীবনটা? তাই, মৃত্যুর আগেই যেনো নিজের মতো করে জীবনটা কাটাতে পারি, সেটা মাথায় রেখেই ক্যারিয়ার বেছে নেয়া উচিত। আমার কোনো Aim in Life ছিলো না, শুধু এক্সামের খাতায় ছাড়া। কেউ একজন আমাকে জিজ্ঞেস করেছিলেন, life এবং career নিয়ে আপনার আগামী ১০ বছরের plan কী? আমি উত্তর দিয়েছিলাম, আমি আমার জীবনে ১০ মিনিটের planও কখনো করতে পারিনি। Still I’m happy. No regrets! এক জীবনে মানুষ কতোটুকুই বা পায়? আমি প্রতি মুহূর্তের দুনিয়ায় বেঁচে থাকা মানুষ। এতো ক্যারিয়ারিস্ট হয়ে বেঁচে কী লাভ? আধুনিক মানুষের বড় আইরনি : বউয়ের চাইতে বসকে বেশি সময় দেয়। ঈদপুজোর উইশ করে বসকে আগে, পরিবারকে পরে। আপনার আবেগগুলোকে ভালোবাসুন। আপনার হাতটা অনেকের হাতের চাইতে কম সুন্দর হতে পারে। কিন্তু ওটাকে বাদ দিলে আপনি যেমনি অসম্পূর্ণ, তেমনি আপনার আবেগগুলোকে বাদ দিলেও আপনি অসম্পূর্ণ। মানুষ তার আবেগগুলো নিয়ে বাঁচে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
9 সেপ্টেম্বর, 2023 "ক্যারিয়ার" বিভাগে প্রশ্ন করেছেন M.S.C_Safwana
0 টি উত্তর
0 টি উত্তর
8 মে, 2022 "ক্যারিয়ার" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
12 ফেব্রুয়ারি, 2023 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
0 টি উত্তর
18 অক্টোবর, 2021 "ক্যারিয়ার" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
18 অক্টোবর, 2021 "ক্যারিয়ার" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

33,895 টি প্রশ্ন

32,834 টি উত্তর

1,567 টি মন্তব্য

3,186 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
33 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 33 জন অতিথি
আজকে ভিজিট : 9764
গতকাল ভিজিট : 35871
সর্বমোট ভিজিট : 41588414
  1. MuntasirMahmud

    763 পয়েন্ট

    150 টি উত্তর

    8 টি গ্রশ্ন

  2. Limon54

    381 পয়েন্ট

    64 টি উত্তর

    61 টি গ্রশ্ন

  3. Rahmat

    275 পয়েন্ট

    35 টি উত্তর

    50 টি গ্রশ্ন

  4. Kuddus

    81 পয়েন্ট

    16 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Mdmasud999

    56 পয়েন্ট

    1 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...