"বাসর ঘরে বিড়াল মারা" এই কথার তাৎপর্য কী ? - Ask Answers
Ask Answers এ আপনাকে স্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং সাইটের অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
9 বার প্রদর্শিত
"অন্যান্য" বিভাগে করেছেন নতুন সদস্য (177 পয়েন্ট)

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন সিনিয়র সদস্য (951 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হা-হা! মজার একটি প্রশ্ন এটা। বর্তমানে আসলে ব্যাপারটা আপেক্ষিক- মানে স্বামী ও স্ত্রী উভয়ের জন্য প্রযোজ্য! যা-ই হোক, মূল কথা হল এটা একটা কাল্পনিক ধারণা মাত্র, স্বামী-স্ত্রী’র মধ্যকার বোঝাপড়া ভালো থাকলে কোন তৃতীয় ব্যক্তি, যেমন- বিড়াল প্রসংগ আর কখনোই আসবে না।

মূল কাহিনী নিম্নরূপ-

একদা বাগদাদের বাদশাহ’র ছিল দুইজন কন্যা। এই দুই রাজকন্যা ছাড়া তার ছিল না কোন রাজপুত্র। রাজকন্যা দুজন ছিল বাদশাহ’র অনেক আদরের। সবসময় দুই রাজকন্যার জন্য দশ-পনেরো জন দাসী প্রস্তুত থাকতো- কখন কোন রাজকন্যার কি দরকার হবে আর তারা হুকুম পালন করবে! দুই রাজকন্যারই একটা করে বিড়াল ছিল। বিড়াল দুটো ছিল তাদের সবসময়ের সাথী। তারা খেতে, বসলে, এমনকি ঘুমাতে গেলেও ঐ বিড়াল দুটো সাথে সাথে থাকত!

তো দেখতে দেখতে দুই রাজকন্যাই একসময় বড় হয়ে গেলো, তারা বিবাহোপযোগি হয়ে গেলো। তারপর বাদশাহ’র চিন্তা বাড়তে লাগল, কারন এই দুই রাজকন্যার জামাইদের উপরেই তার এই বিশাল রাজ্যের দায়িত্ব দিয়ে যেতে হবে। সুতরাং, এমন যোগ্য দুজন ছেলে খুঁজে বের করতে হবে, যারা এই গুরু দায়িত্ব ভালোভাবে পালন করতে পারবে। সারা রাজ্যে অনেক খোজাখুজি করে এমন দুইভাই পাওয়া গেলো যাদের কাছে রাজকন্যাদের বিয়ে দেয়া যায় বলে বাদশাহ’র মনে হল! তারপর অনেক ধুমধাম করে বিয়ে হল দুই রাজকন্যার একসাথে।

অতঃপর বাদশাহ দুই মেয়ে জামাইকে সমান ভাবে রাজ্যের দায়িত্ব ভাগ করে দিলেন। দুই ভাই রাজ্য চালনা নিয়ে অনেক ব্যাস্ত হয়ে পরলো। দুইজনের অনেক দিন দেখা সাক্ষাত নেই। হঠাত করেই রাজ্যের একটা বড় অনুষ্ঠানে দুই ভাই এর দেখা হয়ে গেলো। তারপর দুইজনই আবেগে আপ্লুত হয়ে পরলো, এতদিন পরে ভাইএর সাথে দেখা এই জন্যে!

তারপর অনেক কথার মধ্যে ছোট ভাই জিজ্ঞাসা করলো তাদের ‘বৌ’ মানে রাজকন্যাদের কথা!

উত্তরে বড় ভাই বলল যে, বড় রাজকন্যা তাকে অনেক সমীহ করে চলে। তার কোন কাজই করা লাগে না, ইত্যাদি ইত্যাদি। এসব শুনে ছোটভাই বলল, ছোট রাজকন্যা তার কোন যত্নই করে না। সবসময় রাগারাগি করে, এমনকি মাঝে মাঝে গায়েও হাত তুলে!

তখন বড় ভাইকে সে জিজ্ঞাসা করল, “কিভাবে বড় রাজকন্যাকে বশ করলে?”

বড় ভাই বলল, “রাজকন্যার বিড়ালের কথা…”

ছোট ভাই বলল, “হ্যাঁ ওই বিড়ালকে তো আমার চাইতেও বেশি যত্নে রাখে।”

বড় ভাই বলল, “প্রথম দিন বাসর রাতে ঘরে ঢুকেই আমি একটা তরবারি দিয়ে ওই বিড়ালের ওপরে দিলাম এক কোপ। ব্যাস একবারে দুইভাগ। এই ঘটনায় বড় রাজকন্যা ভাবলো আমি মনে হয় অনেক বড় কোন বীর, এরপর থেকেই সে আমাকে অনেক সমীহ করে চলে।”

তো এই কথা শুনে ছোটভাই মনে মনে ভাবলো, ঠিক আছে, আজকে বাড়ী ফিরেই বিড়ালের জীবন নাশ করা লাগবে!

আবার অনেকদিন পরে দুই ভাই এর দেখা। এবার ছোট ভাইএর শরীরে অনেক কাটা দাগ। বড়ভাই জিজ্ঞাসা করলো কি খবর কোন যুদ্ধে আহত হয়েছিলে নাকি? ছোটভাই বলল, না ভাই তোমার ঘটনা শুনে আমি ওইদিন বাসায় গিয়ে তরবারি নিয়ে এক কোপে বিড়ালটাকে দুইভাগ করে দিলাম। কিন্তু আমার বেলায় ঘটনা উল্টো হল! আমাকে এর শাস্তি স্বরূপ একমাস কারাবন্দি আর অত্যাচার ভোগ করা লাগলো…

তখন বড় ভাই বলল, “বুঝলিরে পাগলা… বিড়াল বাসর রাতেই মারতে হয়, পরে মারলে কোন লাভ নাই!”

(বাংলা কোরা থেকে সংগৃহীত )


image

ফারাবি রাহমান, আস্ক অ্যানসারছ এর সমন্বয়ক এবং সহযোগী পরিচালক ৷ পেশায় তিনি একজন পল্লী চিকিৎসক ৷ মানুষের উপকার করতে ভালোবাসেন ৷ তাই স্বাস্থ্যগত সমস্যা সমাধানে পরামর্শ দিয়ে মানুষের উপকার করছেন ৷ আস্ক অ্যানসারছ এর প্রশাসক প্যানেলে থেকে সাথে আছেন সবসময় ৷

করেছেন সাধারণ সদস্য (220 পয়েন্ট)
সুন্দর উত্তর দিয়েছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
24 মে "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin নিয়মিত সদস্য (635 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
25 মে "সি++" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Redowan Islam সাধারণ সদস্য (205 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
17 জুন "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aman সাধারণ সদস্য (213 পয়েন্ট)
আস্ক অ্যানসারছ সাইটে আপনাকে
স্বাগতম
এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন।

বিভাগসমূহ

  1. ফারাবি

    951 পয়েন্ট

  2. Zahid 420

    802 পয়েন্ট

  3. MD Rahad Abbas

    220 পয়েন্ট

  4. Aman

    213 পয়েন্ট

  5. Md. Redowan Islam

    205 পয়েন্ট

678 টি প্রশ্ন

593 টি উত্তর

37 টি মন্তব্য

40 জন সদস্য

শীর্ষ অবদানকারী
June 2019:
  1. ফারাবি - 35 টি কাজ
  2. Admin - 25 টি কাজ
  3. Aman - 25 টি কাজ
  4. Kuddus - 24 টি কাজ
  5. Zahid 420 - 4 টি কাজ
এই সাইটে প্রশ্ন ও উত্তর করার জন্য দায়ভার সম্পূর্ন সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর ৷
...