294 বার দেখা হয়েছে
"ফতোয়া" বিভাগে করেছেন
সুর দিয়ে বয়ান করা কি সুন্নাহ পরিপন্থী?

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

এই প্রশ্নের উত্তর দিতে হলে প্রথমে বুঝতে হবে যে সুর দিয়ে বয়ান করা কী। সুর দিয়ে বয়ান করা বলতে বোঝায়, বয়ান করার সময় এমন সুর ব্যবহার করা যা শ্রোতাদের মনোযোগ আকর্ষণ করে এবং তাদের হৃদয়ে প্রভাব ফেলে। এই সুর সাধারণত সংগীতের সুরের মতো হয় না, তবে এটি এমন সুর যা শ্রোতাদের মনোরঞ্জন করে এবং তাদের অনুপ্রাণিত করে।

শরিয়ায় সুর দিয়ে বয়ান করা নিষিদ্ধ নয়। বরং, শরিয়ায় সুর দিয়ে বয়ান করাকে একটি প্রশংসনীয় কাজ হিসেবে বিবেচনা করা হয়। কারণ সুর দিয়ে বয়ান করলে শ্রোতারা বয়ানটিকে আরও ভালোভাবে বুঝতে পারে এবং এর প্রভাব তাদের উপর আরও বেশি পড়ে।

তবে, কিছু শরিয়া বিধান আছে যা সুর দিয়ে বয়ান করার ক্ষেত্রে বিবেচনা করতে হবে। যেমন, বয়ানটিতে এমন কোনো সুর ব্যবহার করা যাবে না যা কুরআন বা হাদিসের বিধানের পরিপন্থী। এছাড়াও, বয়ানটিতে এমন কোনো সুর ব্যবহার করা যাবে না যা শ্রোতাদের বিভ্রান্ত করে।

সাধারণভাবে বলতে গেলে, সুর দিয়ে বয়ান করা শরিয়া পরিপন্থী নয়। বরং, শরিয়ায় সুর দিয়ে বয়ান করাকে একটি প্রশংসনীয় কাজ হিসেবে বিবেচনা করা হয়। তবে, বয়ানটিতে এমন কোনো সুর ব্যবহার করা যাবে না যা কুরআন বা হাদিসের বিধানের পরিপন্থী। এছাড়াও,বয়ানটিতে এমন কোনো সুর ব্যবহার করা যাবে না যা শ্রোতাদের বিভ্রান্ত করে।

বাংলাদেশে সুর দিয়ে বয়ান করা একটি জনপ্রিয় বিষয়। অনেক মুফতি এবং বক্তা সুর দিয়ে বয়ান করেন। তারা মনে করেন যে সুর দিয়ে বয়ান করলে বয়ানটি শ্রোতাদের কাছে আরও বেশি গ্রহণযোগ্য হয়।

এরকম আরও কিছু প্রশ্ন

0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
4 জুলাই, 2021 "গদ্য" বিভাগে প্রশ্ন করেছেন Md.Suny
1 টি উত্তর
21 মার্চ, 2021 "সাধারন জ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
1 টি উত্তর
6 আগস্ট, 2020 "কবি-সাহিত্যিক" বিভাগে প্রশ্ন করেছেন Bodrul Alom

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
আজকে ভিজিট : 28111
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42888846
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...