ঈদগাহে গিয়ে মহিলাদের নামাজ পড়ার হুকুম নিয়ে ফিকহের বিভিন্ন মাযহাবে মতপার্থক্য রয়েছে।
শাফিঈ মাজহাব মতে, নারীদের জন্য ঈদগাহে গিয়ে নামাজ পড়া সুন্নাতে মুয়াক্কাদাহ। এ বিষয়ে হযরত উম্মে আতিয়্যা (রা.) থেকে বর্ণিত একটি হাদীস রয়েছে। তিনি বলেন, “রাসূলুল্লাহ (সা.) আমাদেরকে আদেশ দিয়েছেন যে, আমরা যেন ঈদুল ফিতর ও ঈদুল আজহার দিন মহিলাদেরকে বের করি এবং নামাজে অংশগ্রহণ করি। পরিণত বয়স্কা, ঋতুবতী ও গৃহবাসিনীসহ সবাই। তবে ঋতুবতী মেয়েরা নামাজ আদায় থেকে বিরত থাকবে তবে কল্যাণ ও মুসলিমদের দোয়ায় অংশ নিবে।” (মুসলিম)
হানাফি মাজহাব মতে, নারীদের জন্য ঈদগাহে গিয়ে নামাজ পড়া নফল। এ বিষয়ে হযরত ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত একটি হাদীস রয়েছে। তিনি বলেন, “রাসূলুল্লাহ (সা.) বলেন, তোমরা তোমাদের ঘরে নামাজ পড়ো। কারণ, নারীদের জন্য ঘরই উত্তম।” (বুখারী)
মালেকী ও হাম্বলী মাজহাব মতে, নারীদের জন্য ঈদগাহে গিয়ে নামাজ পড়া মাকরূহ। এ বিষয়ে হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত একটি হাদীস রয়েছে। তিনি বলেন, “রাসূলুল্লাহ (সা.) ঈদগাহে মহিলাদেরকে নামাজ পড়তে নিষেধ করেছেন।” (বুখারী)
বর্তমান যুগে, নারীদের নিরাপত্তা ও পর্দার বিষয়টি বিবেচনায় নিয়ে অনেকে মনে করেন যে, নারীদের জন্য ঈদগাহে গিয়ে নামাজ পড়া মাকরূহ। তবে, যদি নারীরা নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে পর্দার সাথে ঈদগাহে গিয়ে নামাজ পড়তে পারেন, তাহলে তা সুন্নাতের অনুসরণ হিসেবে বিবেচিত হবে।