65 বার দেখা হয়েছে
"নারী স্বাস্থ্য" বিভাগে করেছেন
গর্ভকালীন পালনীয় স্বাস্থ্যবিধি ও সেবা কী কী?

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

গর্ভকালীন পালনীয় স্বাস্থ্যসেবা হলো একজন গর্ভবতী নারীর জন্য প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ। এই সেবাগুলির মাধ্যমে একজন গর্ভবতী নারীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য রক্ষা করা হয়, এবং তার সন্তানের সুস্থ বিকাশ নিশ্চিত করা হয়।

গর্ভকালীন পালনীয় স্বাস্থ্যসেবার মধ্যে রয়েছে:

  • নিয়মিত চেকআপ: একজন গর্ভবতী নারীকে গর্ভধারণের পর থেকে নিয়মিত চেকআপ করা উচিত। এই চেকআপের মাধ্যমে তার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করা হয়, এবং প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ দেওয়া হয়।
  • রক্ত পরীক্ষা: গর্ভকালীন সময়ে রক্ত পরীক্ষার মাধ্যমে গর্ভবতী নারীর ও তার সন্তানের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে তথ্য পাওয়া যায়। এই পরীক্ষার মাধ্যমে গর্ভবতী নারীর হিমোগ্লোবিন, রক্তের গ্রুপ, ডায়াবেটিস, থাইরয়েড সমস্যা, ইত্যাদি রোগ নির্ণয় করা হয়।
  • প্রস্রাব পরীক্ষা: গর্ভকালীন সময়ে প্রস্রাব পরীক্ষার মাধ্যমে গর্ভবতী নারীর প্রস্রাবে প্রোটিন, গ্লুকোজ, বা রক্তের উপস্থিতি পরীক্ষা করা হয়। এই পরীক্ষার মাধ্যমে প্রোটিনেরিয়া, গ্লাইকোসুরিয়ার মতো রোগ নির্ণয় করা হয়।
  • অলট্রাসাউন্ড: অলট্রাসাউন্ড হলো একটি ইমেজিং পরীক্ষা যা গর্ভের ভিতরে শিশুর অবস্থা পর্যবেক্ষণ করতে ব্যবহৃত হয়। এই পরীক্ষার মাধ্যমে শিশুর বয়স, আকার, অবস্থান, এবং শারীরিক গঠন সম্পর্কে তথ্য পাওয়া যায়।
  • এক্লাম্পসিয়া প্রতিরোধ: এক্লাম্পসিয়া হলো একটি গুরুতর জটিলতা যা গর্ভকালীন সময়ে বা প্রসব পরবর্তী সময়ে হতে পারে। এই জটিলতার ফলে উচ্চ রক্তচাপ, মাথাব্যথা, চোখে ঝাপসা দেখা, ইত্যাদি লক্ষণ দেখা দিতে পারে। গর্ভকালীন সময়ে নিয়মিত চেকআপের মাধ্যমে এক্লাম্পসিয়ার ঝুঁকি কমানো সম্ভব।
  • প্রসবের জন্য প্রস্তুত করা: গর্ভকালীন সময়ে প্রসবের জন্য প্রস্তুত করাও গুরুত্বপূর্ণ। এজন্য একজন গর্ভবতী নারীকে প্রসবের কৌশল, ব্যথানাশক ওষুধ, এবং অন্যান্য প্রসবের পরবর্তী যত্নের বিষয়ে তথ্য দেওয়া হয়।

গর্ভকালীন পালনীয় স্বাস্থ্যসেবা একজন গর্ভবতী নারী ও তার সন্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সেবাগুলির মাধ্যমে একজন গর্ভবতী নারীর সুস্থ গর্ভধারণ ও প্রসব নিশ্চিত করা হয়, এবং তার সন্তানের সুস্থ বিকাশ নিশ্চিত করা হয়।

বাংলাদেশে গর্ভকালীন পালনীয় স্বাস্থ্যসেবা প্রদানের জন্য সরকারী ও বেসরকারি অনেক প্রতিষ্ঠান কাজ করছে। সরকারী হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতে গর্ভবতী নারীদের জন্য বিনামূল্যে বা স্বল্পমূল্যে পালনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে গর্ভবতী নারীদের জন্য বিভিন্ন ধরনের পালনীয় স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।

গর্ভবতী নারীদের উচিত গর্ভধারণের পর থেকেই নিয়মিত পালনীয় স্বাস্থ্যসেবা গ্রহণ করা। এতে তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য রক্ষা করা হবে, এবং তাদের সন্তানের সুস্থ বিকাশ নিশ্চিত করা হবে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 জুলাই, 2022 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 জুলাই, 2022 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 জুলাই, 2022 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 জুলাই, 2022 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
15 মে, 2022 "স্বাস্থ্য টিপস" বিভাগে প্রশ্ন করেছেন XD Hasan Islam
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
2 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
7 জুলাই, 2021 "দৈনন্দিন সমস্যা" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,053 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
24 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 24 জন অতিথি
আজকে ভিজিট : 7807
গতকাল ভিজিট : 36222
সর্বমোট ভিজিট : 42781064
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Sijan855

    68 পয়েন্ট

    1 টি উত্তর

    13 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...