293 বার দেখা হয়েছে
"গবেষণা" বিভাগে করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সবাই নিশ্চয়ই বলবে রঙিন, অবশ্যই রঙিন। এর কারণ, আমরা তো শুধু ঘুমের সময়ই স্বপ্ন দেখি না, ভবিষ্যৎ জীবন নিয়েও স্বপ্ন দেখি। আমরা পড়াশোনায় ভালো করব। বড় হয়ে দেশের জন্য, মানুষের জন্য কাজ করব। মা-বাবা আমাদের নিয়ে গর্ব করবেন। নতুন নতুন আবিষ্কার করে বিশ্বের মানুষকে তাক লাগিয়ে দেব। আমাদের লেখা গল্প-কবিতা-উপন্যাস সবার কাছে আকর্ষণীয় হবে। এ রকম আরও কত স্বপ্ন আমাদের সবার মনের চোখে ভেসে বেড়ায়। এই স্বপ্নগুলো সবই রঙিন। এতে সন্দেহ নেই।

কিন্তু যদি ঘুমের সময় দেখা স্বপ্নের কথা বলি? সেটা কি রঙিন, না সাদা-কালো? নিশ্চিতভাবে কি কেউ বলতে পারবে? এ নিয়ে বিজ্ঞানীরা অনেক গবেষণা করেছেন। দ্য সায়েন্স অব হোয়াই বইয়ে জেয়ে ইনগ্রাম লিখেছেন, ১৯৪০ ও ৫০-এর দশকে পরিচালিত জরিপে দেখা গেছে, বেশির ভাগ মানুষ বলত, তাদের স্বপ্ন সাদা-কালো। কিন্তু এরপর ৫০-এর দশকের শেষ ও ৬০-এর দশকের শুরুর দিকে বেশির ভাগ মানুষ বলত, তারা রঙিন স্বপ্ন দেখে। স্বপ্ন দেখা সম্পর্কে উপলব্ধি প্রকাশের এই পার্থক্যের কারণ কী? হতে পারে যে আগে পত্রিকা ও টিভি ছিল সাদা-কালো। 

স্বপ্ন সম্পর্কে মানুষের ধারণাও হয়তো সেই সাদা-কালোর মধ্যে আটকে ছিল। পরে রঙিন পত্রপত্রিকা, টিভি প্রচলিত হলে ধারণা প্রভাবিত হয়।
তবে বলা যায়, আমরা যখন স্বপ্ন দেখি, তখন ঘটনাপ্রবাহই প্রধান থাকে। রঙের ব্যাপারটা মূল বিষয় থাকে না। যেমন, স্বপ্ন দেখছি, ক্লাসে গেলাম, স্যার পড়া ধরছেন, আমরা ভয়ে কাঁপছি, একজন ভুল উত্তর দিল, আমরা সবাই হা-হা, হি-হি করে হাসছি। এই স্বপ্নের বর্ণনা করতে গেলে কিন্তু আমরা বলতে পারব না, সেটা রঙিন, না সাদা-কালো ছিল। কারণ, ঘটনাপ্রবাহই ছিল মূল রং নয়।

আমরা যখন কোনো গল্প-উপন্যাস পড়ি, তখন কিন্তু আমরা প্রতিটি চরিত্র রঙিন রূপে চিন্তা করি না। ঘটনাগুলোই প্রাধান্য পায়। সে অর্থে আমাদের বই পড়া কিন্তু সাদা-কালোয় চলে।
কিন্তু যদি স্বপ্ন দেখি এ রকম যে ভাইবোনেরা বাসার বারান্দায় দাঁড়িয়ে রাস্তার দিকে তাকিয়ে আছি, কখন মা আসবেন লাল রঙের গাড়িতে, সেই সময় প্রতিটি লাল গাড়ির দিকে আমাদের চোখ যাচ্ছে। লাল গাড়ি আসতে দেখলেই খুশিতে লাফিয়ে উঠছি। বলছি, ওই যে মা আসছেন! ইত্যাদি। এই স্বপ্নটা কিন্তু অবশ্যই রঙিন বলে মনে হবে। কারণ, এখানে গাড়ির রংই হলো আসল ব্যাপার।

আমরা বলতে পারি, সাদা-কালোর যুগে স্বপ্নকে মনে হতো সাদা-কালো। এখন প্রায় সবাই বলব, স্বপ্ন রঙিন। কারণ এখন তো রঙিন যুগ। দ্বিধা দ্বন্দ্বে না থেকে এসো না, আমরা নিজেরাই একটা জরিপ চালাই।"স্বপ্ন রঙিন না সাদা-কালো"? এ বিষয়ে তোমরাই চিঠি লিখে জানাও আমাদের। দেখা যাক কি মতামত আসে। তাহলে এই প্রশ্নের একটা বাস্তবভিত্তিক সমাধান পাবো। 

লেখকঃ- আবদুল কাইয়ুম 
সম্পাদক, বিজ্ঞানচিন্তা। 
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

উত্তরটা হল, উভয়ই।

বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ মানুষের স্বপ্ন সাদাকালো হয়। তবে, কিছু মানুষের স্বপ্ন রঙিন হয়। রঙিন স্বপ্ন দেখার হার ব্যক্তিভেদে ভিন্ন হয়। কিছু গবেষণায় দেখা গেছে, শিশুদের স্বপ্ন রঙিন হওয়ার সম্ভাবনা বেশি। বয়স বাড়ার সাথে সাথে স্বপ্ন সাদাকালো হয়ে যায়। তবে, কিছু প্রাপ্তবয়স্কও রঙিন স্বপ্ন দেখেন।

স্বপ্ন রঙিন নাকি সাদাকালো হওয়ার কারণ এখনও পুরোপুরি জানা যায়নি। তবে, বিজ্ঞানীরা মনে করেন, মস্তিষ্কের ভিজ্যুয়াল কর্টেক্সের কার্যকারিতা স্বপ্নের রঙের উপর প্রভাব ফেলে।

যারা রঙিন স্বপ্ন দেখেন তারা সাধারণত তাদের স্বপ্নগুলি আরও স্পষ্ট এবং বাস্তব মনে করেন। তারা তাদের স্বপ্নে দেখা রঙগুলিও আরও ভালোভাবে মনে রাখতে পারেন।

স্বপ্ন রঙিন নাকি সাদাকালো হওয়ার উপর ব্যক্তির অভিজ্ঞতা এবং আবেগেরও প্রভাব পড়তে পারে। যেমন, কেউ যদি একটি সুন্দর দৃশ্যের স্বপ্ন দেখে, তাহলে সেই স্বপ্নটি রঙিন হতে পারে।

অবশেষে, স্বপ্ন রঙিন নাকি সাদাকালো হওয়া একটি ব্যক্তিগত অভিজ্ঞতা। প্রত্যেকের স্বপ্ন ভিন্ন হয়।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
12 মে, 2021 "বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
1 টি উত্তর
1 টি উত্তর
5 নভেম্বর, 2020 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
14 জুন, 2022 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Taslima
1 টি উত্তর
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর

34,051 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,212 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
21 জন অনলাইনে আছেন
1 জন সদস্য, 20 জন অতিথি
এখন অনলাইনে আছেন
আজকে ভিজিট : 8694
গতকাল ভিজিট : 46623
সর্বমোট ভিজিট : 42745776
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...