89 বার দেখা হয়েছে
"ফতোয়া" বিভাগে করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ফজরের নামাজে দুয়ায়ে কুনূত পড়া বিদ'আত, তবে ইমাম শাফেয়ী রাহিমাহুল্লাহ্ এর মতে ফজরের নামাজে দুয়ায়ে কুনূত পড়া সুন্নত। 
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ফজরের নামাজের দোয়ায়ে কুনুত পড়ার হুকুম মুস্তাহাব। হাদিসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে ফজরের নামাজে দোয়ায়ে কুনুত পড়ার কথা বর্ণিত হয়েছে। তবে এটি ওয়াজিব নয়।

হাদিসে এসেছে,

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফজরের নামাজে দুই রাকাআত সুন্নাতে দোয়ায়ে কুনুত পড়তেন। (সহিহ বুখারি, হাদিস নং 1122)

এই হাদিস থেকে প্রমাণিত হয় যে, ফজরের নামাজে দোয়ায়ে কুনুত পড়া মুস্তাহাব। তবে কেউ যদি এটি না পড়ে তাহলে তার নামাজ হবে না।

ফজরের নামাজে দোয়ায়ে কুনুত পড়ার সময় উভয় হাত কাঁধ পর্যন্ত ওপরে তুলে নেওয়া সুন্নত। দোয়ায়ে কুনুত পড়ার পর তাশাহহুদ পড়ার আগে দুই হাত নামানোর আগে সালাম দেওয়া সুন্নত।

ফজরের নামাজে দোয়ায়ে কুনুত পড়ার জন্য নিম্নলিখিত দোয়াটি পড়া যেতে পারে:

اللَّهُمَّ اهْدِنِي فِيمَنْ هَدَيْتَ، وَعَافِنِي فِيمَنْ عَافَيْتَ، وَتَوَلَّنِي فِيمَنْ تَوَلَّيْتَ، وَبَارِكْ لِي فِيمَا أَعْطَيْتَ، وَقِنِي شَرَّ مَا قَضَيْتَ، فَإِنَّكَ تَقْضِي وَلَا يُقْضَى عَلَيْكَ، وَإِنَّهُ لَا يَذِلُّ مَنْ وَالَيْتَ، وَلَا يَعِزُّ مَنْ عَادَيْتَ، تَبَارَكْتَ رَبَّنَا وَتَعَالَيْتَ

র্থ: হে আল্লাহ! তুমি আমাকে এমন লোকদের মধ্যে পরিচালিত করো যাদেরকে তুমি পরিচালিত করেছো। আমাকে এমন লোকদের মধ্যে নিরাপদ রাখো যাদেরকে তুমি নিরাপদ রেখেছো। আমাকে এমন লোকদের মধ্যে অভিভাবকত্ব দাও যাদেরকে তুমি অভিভাবকত্ব দিয়েছো। আমাকে দান করা জিনিসে বরকত দাও। তুমি যে বিধান দিয়েছো তা থেকে আমাকে রক্ষা করো। নিশ্চয়ই তুমিই বিধানদাতা, তোমার উপর বিধান জারি করা যায় না। যে ব্যক্তিকে তুমি অভিভাবকত্ব দাও সে কখনো লাঞ্ছিত হয় না। আর যে ব্যক্তিকে তুমি শত্রুতা করো সে কখনো সম্মানিত হয় না। হে আমাদের রব! তুমি বরকতপুষ্ট এবং উচ্চ মর্যাদাশীল।

এছাড়াও, অন্য কোন দোয়াও পড়া যেতে পারে। তবে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত দোয়াটি পড়া উত্তম।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
14 অক্টোবর, 2022 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
29 অক্টোবর, 2023 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
24 অক্টোবর, 2023 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন AyeshaSiddika
1 টি উত্তর
1 টি উত্তর
19 নভেম্বর, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন Rubel.Islam
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
12 আগস্ট, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন জনি

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
20 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 20 জন অতিথি
আজকে ভিজিট : 28496
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42889231
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...