166 বার দেখা হয়েছে
"কুরআন ও হাদিস" বিভাগে করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

মু'জিযা ও যাদুর মধ্যে পার্থক্যঃ- 

 আলিমদের মতে যাদু ও মু'জিযার মধ্যে বহুবিধ পার্থক্য বিদ্যমান। যথাঃ- 

১. কোন ওয়াসিতা বা মাধ্যম প্রয়োগ করে যাদু প্রদর্শন করা হয়। অর্থাৎ, যাদু কোন উপকরণ এর মাধ্যমে সংঘটিত হয়। পক্ষান্তরে মু'যিজার পেছনে কোন উপকরণ থাকে না। কোন উপকরণের মাধ্যমে মু'যিযা প্রদর্শন করা যায় না। বরং আল্লাহ্ যখন ইচ্ছা করেন তখনই তিনি নবী বা রাসুলগণের মাধ্যমে মু'যিযার বহিঃপ্রকাশ ঘটান। এটাই হচ্ছে যাদু ও মু'যিজার মধ্যকার মূল তাৎপর্যগত পার্থক্য।

২. যাদুবিদ্যা শিক্ষার মাধ্যমে অর্জন করা যায়। পক্ষান্তরে মু'জিযা শিক্ষার মাধ্যমে হাসিল করা যায় না। বরং আল্লাহ তা'য়ালা নবী-রাসূলগণের মাধ্যমে নিজ ইচ্ছায়ই এর প্রকাশ ঘটান।

৩. যাদুর মোকাবিলা করা সম্ভব। তাই এক যাদুকর অন্য যাদুকরের যাদুকে সম্পূর্ণ ব্যর্থ করে দিতে পারে। পক্ষান্তরে মু'জিয়ার মুকাবিলা করা কোন মানুষের পক্ষে আলো সম্ভব নয়। তাই হযরত মূসা আলাইহিস সালাম এর মু'জিযার সামনে ফিরাউনের আনীত দেড় লক্ষ যাদুকর ব্যর্থ হতে বাধ্য হয়।

৪. যাদুকরদের যাদুর মধ্যে পরস্পর বৈপরিত্য থাকতে পারে, কিন্তু নবীদের মু'যিযার মধ্যে কোন বৈপরিত্য ছিল না এবং হতে পারে না।

৫. যাদুর কোন বাস্তবতা বা প্রকৃত স্বরূপ নেই। বরং যাদু হচ্ছে একটি অবাস্তব বিষয়। পক্ষান্তরে মু'জিযা হচ্ছে বাস্তব সত্য এক কুদরতী বিষয়। এর বাস্তবতার কথা যুগে যুগে অমুসলিম ব্যক্তিবর্গও স্বীকার করতে বাধ্য হয়েছে।

৬. যাদু স্থান ও কালের সাথে সম্পর্কিত, কিন্তু মু'যযা স্থান ও কালের সাথে সম্পর্কিত নয়। যেমন আল কুরআন সর্বকালের ও সর্ব স্থানের মানুষের জন্যই এক মু'জিযানা কিতাব।

৭. যাদু প্রদর্শন করা হয় পার্থিব স্বার্থ চরিতার্থ করার জন্য। আর মু'জিযার প্রকাশ ঘটানো হয়েছিল ধর্মীয় স্বার্থ হাসিলের জন্য। 

৮. সাধারণতঃ মূর্খ ও নির্বোধ ধরনের লোকদের মধ্যেই যাদু প্রদর্শিত হয়ে থাকে এবং তারাই তা গ্রহণ করে থাকে। পক্ষান্তরে মু'জিযা প্রদর্শিত হয়েছিল সর্বস্তরের মানুষের সামনে। তারপর বুদ্ধিমান লোকেরাই এর থেকে হেদায়েত গ্রহণ করেছে। 

এখানে এ কথাও স্মরণ রাখতে হবে যে, মু'জিযা ও কারামতের মধ্যেও পার্থক্য রয়েছে। মু'জিযা ও কারামতের মধ্যে কি পার্থক্য তা দেখে নিন এখানে - 

https://www.ask-ans.com/83419/

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

মুজিজা ও যাদুর মধ্যে প্রধান পার্থক্য হল, মুজিজা আল্লাহর পক্ষ থেকে রাসূলদের দ্বারা প্রদর্শিত অলৌকিক ঘটনা, যা মানুষের ক্ষমতার বাইরে। অন্যদিকে, যাদু মানুষের দ্বারা প্রদর্শিত অলৌকিক ঘটনা, যা মানুষের ক্ষমতার মধ্যেই রয়েছে।

মুজিজার আরবি শব্দ হল "মুজিযা", যার অর্থ "অলৌকিক ঘটনা"। মুজিজা আল্লাহর পক্ষ থেকে রাসূলদের দ্বারা প্রদর্শিত হয়। মুজিজার উদ্দেশ্য হল মানুষের মধ্যে ঈমান বৃদ্ধি করা এবং আল্লাহর অস্তিত্ব ও ক্ষমতার প্রতি বিশ্বাস জাগ্রত করা।

যাদুর আরবি শব্দ হল "সিহর", যার অর্থ "জাদু"। যাদু মানুষের দ্বারা প্রদর্শিত হয়। যাদুর উদ্দেশ্য হল মানুষকে প্রতারণা করা, ক্ষতি করা বা নিজের স্বার্থ হাসিল করা।

মুজিজা ও যাদুর মধ্যে আরও কিছু পার্থক্য হল:

  • মুজিজা সবসময় সত্য হয়, অন্যদিকে যাদু সবসময় সত্য হয় না।
  • মুজিজা মানুষের ক্ষমতার বাইরে, অন্যদিকে যাদু মানুষের ক্ষমতার মধ্যেই রয়েছে।
  • মুজিজার উদ্দেশ্য হল মানুষের মধ্যে ঈমান বৃদ্ধি করা, অন্যদিকে যাদুর উদ্দেশ্য হল মানুষকে প্রতারণা করা, ক্ষতি করা বা নিজের স্বার্থ হাসিল করা।

মুজিজার কিছু উদাহরণ হল:

  • হযরত মুসা (আ.)-এর লাঠি সাপ হয়ে যাওয়া।
  • হযরত ঈসা (আ.)-এর মৃত ব্যক্তিকে জীবিত করা।
  • হযরত মুহাম্মদ (স.)-এর চন্দ্র দ্বিখণ্ডিত হওয়া।

যাদুর কিছু উদাহরণ হল:

  • কাউকে ভুলে যাওয়ার যাদু।
  • কাউকে ভালোবাসার যাদু।
  • কাউকে ক্ষতি করার যাদু।

মুজিজা ও যাদুর মধ্যে পার্থক্য বুঝে নেওয়া গুরুত্বপূর্ণ। মুজিজা আল্লাহর পক্ষ থেকে প্রদর্শিত হয়, যা মানুষের ক্ষমতার বাইরে। অন্যদিকে,যাদু মানুষের দ্বারা প্রদর্শিত হয়, যা মানুষের ক্ষমতার মধ্যেই রয়েছে।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
1 টি উত্তর
30 জানুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
20 ডিসেম্বর, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
7 এপ্রিল, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
1 টি উত্তর
0 টি উত্তর
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
18 ফেব্রুয়ারি, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন তানহা
1 টি উত্তর
2 টি উত্তর
1 টি উত্তর
17 ডিসেম্বর, 2022 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Doremon

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
19 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 19 জন অতিথি
আজকে ভিজিট : 27611
গতকাল ভিজিট : 32536
সর্বমোট ভিজিট : 42920842
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...