56 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ভাইরাসকে অকোষীয় বলা হয় কারণ এরা একটি স্বাধীন কোষীয় কাঠামো গঠন করতে পারে না। এরা একটি নিউক্লিক এসিডের অণু, যা একটি প্রোটিন ক্যাপসিড দ্বারা আবৃত থাকে। ভাইরাসের নিউক্লিক এসিড ডিএনএ বা আরএনএ হতে পারে। প্রোটিন ক্যাপসিড ভাইরাসকে ক্ষতিকারক পরিবেশ থেকে রক্ষা করে।

ভাইরাসের কোন কোষের ঝিল্লি, সাইটোপ্লাজম, রাইবোসোম বা অন্যান্য কোষের অর্গানেল থাকে না। এরা নিজেদের বংশবৃদ্ধি করতে পারে না, বরং এরা একটি জীবন্ত কোষে আক্রমণ করে এবং সেই কোষের প্রোটিন এবং অন্যান্য উপাদান ব্যবহার করে নিজেদের প্রতিলিপি করে।

ভাইরাসের অকোষীয় প্রকৃতির উপর ভিত্তি করে, অনেক জীববিজ্ঞানী এদেরকে জীবিত জীব হিসাবে বিবেচনা করেন না। তবে, কিছু জীববিজ্ঞানী বিশ্বাস করেন যে ভাইরাসগুলি জীবিত জীবের একটি নির্দিষ্ট রূপ।

ভাইরাসের অকোষীয় প্রকৃতির কিছু নির্দিষ্ট কারণ নিম্নরূপ:

  • ভাইরাসের কোন কোষের ঝিল্লি নেই। কোষের ঝিল্লি একটি গুরুত্বপূর্ণ কোষের অর্গানেল যা কোষকে তার পরিবেশ থেকে পৃথক করে। এটি কোষের জন্য প্রয়োজনীয় পদার্থগুলিকে অভ্যন্তরে প্রবেশ করতে এবং অপ্রয়োজনীয় পদার্থগুলিকে বাইরে বের করে দিতে সাহায্য করে।
  • ভাইরাসের কোন সাইটোপ্লাজম নেই। সাইটোপ্লাজম হল কোষের ভিতরের তরল। এটি কোষের জন্য প্রয়োজনীয় বিভিন্ন অণু এবং অর্গানেলগুলি ধারণ করে।
  • ভাইরাসের কোন রাইবোসোম নেই। রাইবোসোম হল প্রোটিন তৈরির জন্য দায়ী অণু।
  • ভাইরাসের অন্যান্য কোন কোষের অর্গানেল নেই। অন্যান্য কোষের অর্গানেলগুলি বিভিন্ন গুরুত্বপূর্ণ কোষের কাজগুলি সম্পাদন করে।

এই কারণগুলির কারণে, ভাইরাসকে একটি স্বাধীন কোষীয় কাঠামো গঠন করতে সক্ষম নয়। এরা একটি জীবন্ত কোষে আক্রমণ করে এবং সেই কোষের প্রোটিন এবং অন্যান্য উপাদান ব্যবহার করে নিজেদের প্রতিলিপি করে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
20 নভেম্বর, 2020 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
19 জুন, 2020 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Mahid Hasan
1 টি উত্তর
19 জুন, 2020 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Mahid Hasan
2 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর

34,059 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
20 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 20 জন অতিথি
আজকে ভিজিট : 21831
গতকাল ভিজিট : 28812
সর্বমোট ভিজিট : 42859687
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...