76 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
ফসিল বলতে মৃত প্রাণী বা উদ্ভিদের অংশবিশেষ পাথরে পরিণত হয়ে যাওয়া এমন ধরনের বস্তুকে বোঝায়। লাতিন শব্দ 'ফসাস' থেকে 'ফসিল' শব্দটি এসেছে। ফসাস-এর অর্থ উত্তোলন করা। ফসিলকে বাংলায় বলে জীবাশ্ম।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

জীবাশ্ম হল প্রাচীন প্রাণী বা উদ্ভিদের ধ্বংসাবশেষ বা ছাপ যা শিলায় সংরক্ষিত হয়েছে। জীবাশ্মগুলি প্রায়শই জীবন্ত প্রাণীদের সাথে সাদৃশ্যপূর্ণ, তবে তারা অনেকগুলি আকারে, আকারে এবং অবস্থায় আসতে পারে। 

জীবাশ্ম পৃথিবীর ইতিহাস সম্পর্কে আমাদের অনেক কিছু শেখাতে পারে। তারা আমাদের প্রাচীন প্রাণী এবং উদ্ভিদগুলি কী ছিল তা শিখতে সাহায্য করে, সেইসাথে তারা কীভাবে বিবর্তিত হয়েছিল। জীবাশ্মগুলি আমাদের ভূতাত্ত্বিক সময়ের স্কেল সম্পর্কেও তথ্য প্রদান করতে পারে।

জীবাশ্ম তৈরির প্রক্রিয়াটি বেশ জটিল। প্রথমে, একটি প্রাণী বা উদ্ভিদ মারা যায় এবং এটি দ্রুত মাটিতে পুঁতে দেওয়া হয়। এই মাটিতে থাকা খনিজগুলি প্রাণী বা উদ্ভিদের ধ্বংসাবশেষের সাথে প্রতিক্রিয়া করে এবং এটিকে পাথরে পরিণত করে।

জীবাশ্মগুলি বিভিন্ন উপায়ে তৈরি হতে পারে। উদাহরণস্বরূপ, একটি প্রাণীর হাড় বা দাঁত খনিজ দ্বারা প্রতিস্থাপিত হতে পারে এবং পাথরে পরিণত হতে পারে। একটি প্রাণীর শরীরের বাইরের অংশ, যেমন খোলস বা কঙ্কাল, খনিজ দ্বারা আচ্ছাদিত হতে পারে এবং পাথরে পরিণত হতে পারে। একটি প্রাণীর ছাপ বা পদচিহ্নও শিলায় সংরক্ষিত থাকতে পারে।

জীবাশ্মগুলি পৃথিবীর সর্বত্র পাওয়া যায়, তবে কিছু জায়গা জীবাশ্মের জন্য বিশেষভাবে সমৃদ্ধ। উদাহরণস্বরূপ, ওয়াইওমিংয়ের ডায়নোসর ন্যাশনাল পার্কে প্রচুর পরিমাণে ডাইনোসর জীবাশ্ম পাওয়া যায়।

জীবাশ্মগুলি বিজ্ঞানীদের জন্য একটি মূল্যবান সম্পদ। তারা আমাদের পৃথিবীর ইতিহাস এবং প্রাণী এবং উদ্ভিদের বিবর্তন সম্পর্কে অনেক কিছু শিখতে সাহায্য করে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
5 জুন, 2019 "বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Aman

34,058 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
10 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 10 জন অতিথি
আজকে ভিজিট : 8524
গতকাল ভিজিট : 28812
সর্বমোট ভিজিট : 42846389
  1. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...