48 বার দেখা হয়েছে
"তথ্য ও প্রযুক্তি" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

সিডিএমএ (কোড ডিভিশন একাধিক অ্যাক্সেস) একটি তারহীন যোগাযোগ ব্যবস্থা যা একই ফ্রিকোয়েন্সি ব্যান্ডে একাধিক ব্যবহারকারীর মধ্যে ডেটা প্রেরণ করতে ব্যবহৃত হয়। সিডিএমএ-তে, প্রতিটি ব্যবহারকারীকে একটি অনন্য কোড দেওয়া হয় যা তার ডেটাকে অন্য ব্যবহারকারীদের ডেটা থেকে আলাদা করে। এই কোডগুলি ছদ্ম-র্যান্ডম এবং অত্যন্ত জটিল, তাই এগুলি অনুকরণ করা কঠিন।

সিডিএমএ-এর বেশ কয়েকটি সুবিধা রয়েছে। এটি একটি কার্যকর মাল্টিপ্লেক্সিং পদ্ধতি যা একই ফ্রিকোয়েন্সি ব্যান্ডে অনেকগুলি ব্যবহারকারীকে সমর্থন করতে পারে। এটিও একটি নিরাপদ পদ্ধতি যা ডেটাকে অনুপ্রবেশ থেকে রক্ষা করতে পারে।

সিডিএমএ বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়, যার মধ্যে রয়েছে:

  • মোবাইল ফোন
  • ওয়াইফাই
  • ওয়াইম্যাক্স
  • সাবমেরিন ক্যাবল

সিডিএমএ 2G, 3G এবং 4G মোবাইল ফোন নেটওয়ার্কগুলিতে ব্যবহৃত হয়। এটি ওয়াইফাই এবং ওয়াইম্যাক্স নেটওয়ার্কগুলিতেও ব্যবহৃত হয়, যা উচ্চ গতির ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করে। সাবমেরিন ক্যাবলগুলিতে সিডিএমএ ব্যবহৃত হয় যাতে তারা আরও বেশি ডেটা পরিবহন করতে পারে।

সিডিএমএ-এর কিছু অসুবিধা রয়েছে। এটি একটি জটিল প্রযুক্তি যা বাস্তবায়ন করা কঠিন হতে পারে। এটিও একটি ব্যয়বহুল প্রযুক্তি হতে পারে।

সিডিএমএ একটি শক্তিশালী তারহীন যোগাযোগ ব্যবস্থা যা বিভিন্ন অ্যাপ্লিকেশনে ব্যবহৃত হয়। এটি একটি কার্যকর, নিরাপদ এবং উচ্চ-ক্ষমতা সম্পন্ন মাল্টিপ্লেক্সিং পদ্ধতি।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
আজকে ভিজিট : 30426
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42891161
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...