74 বার দেখা হয়েছে
"রসায়ন বিদ্যা" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ফিটকিরি একটি প্রাকৃতিক খনিজ পদার্থ যা অ্যালুমিনিয়াম, সালফার এবং পটাশিয়ামের যৌগ। এটি বিভিন্ন রঙের হতে পারে, যেমন সাদা, হলুদ, লাল, বা বাদামী। ফিটকিরির অনেক ধরনের ব্যবহার রয়েছে, যার মধ্যে রয়েছে:

চিকিৎসা

  • ব্রণ, ঘা, এবং অন্যান্য ত্বকের সমস্যা দূর করতে। ফিটকিরির অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি এটিকে ত্বকের বিভিন্ন সমস্যার চিকিৎসায় কার্যকর করে তোলে। ব্রণর ক্ষেত্রে, ফিটকিরি ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে। ঘা এবং অন্যান্য ত্বকের ক্ষতগুলির ক্ষেত্রে, ফিটকিরি ক্ষত নিরাময়ের প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সাহায্য করে।
  • দাঁতের ব্যথা এবং মাড়ির সমস্যা দূর করতে। ফিটকিরির অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যগুলি দাঁতের ক্ষয়, মাড়ির প্রদাহ, এবং অন্যান্য দাঁতের সমস্যার চিকিৎসায় কার্যকর। দাঁতের ব্যথার ক্ষেত্রে, ফিটকিরির জল দিয়ে কুলকুচি করলে ব্যথা উপশম হয়। মাড়ির প্রদাহের ক্ষেত্রে, ফিটকিরি গুঁড়া দাঁতের মাড়িতে ঘষে নিলে প্রদাহ কমে।
  • মূত্রনালীর সংক্রমণ (UTI) প্রতিরোধে। ফিটকিরির অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি UTI প্রতিরোধে কার্যকর। দিনে দুবার ফিটকিরির জল দিয়ে প্রস্রাব করলে UTI-এর ঝুঁকি কমে।

রূপচর্চা

  • ত্বককে মসৃণ এবং উজ্জ্বল করতে। ফিটকিরির অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি ত্বককে জীবাণুমুক্ত এবং পরিষ্কার রাখতে সাহায্য করে। এটি ত্বকের মৃত কোষগুলিকেও ঝরিয়ে ফেলে, যার ফলে ত্বক মসৃণ এবং উজ্জ্বল হয়।
  • ব্রণ এবং বলিরেখা দূর করতে। ফিটকিরির অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যগুলি ব্রণ এবং বলিরেখা দূর করতে সাহায্য করে। এটি ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করে।
  • শ্যাম্পু হিসেবে। ফিটকিরির অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি মাথার ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি মাথার ত্বকের জীবাণুমুক্ত রাখে এবং খুশকি দূর করে।

গৃহস্থালি

  • পানি পরিশুদ্ধ করতে। ফিটকিরি পানিতে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণুগুলিকে মেরে ফেলে। এটি পানিকে পানযোগ্য এবং স্বাস্থ্যকর করে তোলে।
  • কাপড় পরিষ্কার করতে। ফিটকিরি কাপড়ের দাগ এবং দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। এটি কাপড়কে নরম এবং মসৃণও করে তোলে।
  • শোওয়ারের বিছানা পরিষ্কার করতে। ফিটকিরি শোওয়ারের বিছানার পোকামাকড় এবং দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।

অন্যান্য ব্যবহার

  • মাছ ধরতে। ফিটকিরি মাছ ধরতে একটি কার্যকর উপাদান। এটি মাছের আকর্ষণকে বাড়ায় এবং মাছকে ধরা সহজ করে তোলে।
  • চিনি তৈরিতে। ফিটকিরি চিনি তৈরিতে একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি চিনির স্ফটিককে সঠিক আকার এবং আকৃতিতে গঠনে সাহায্য করে।

ফিটকিরি একটি প্রাকৃতিক এবং নিরাপদ উপাদান যা বিভিন্ন কাজে ব্যবহার করা যেতে পারে। এটি স্বাস্থ্য, রূপচর্চা, এবং গৃহস্থালির জন্য একটি কার্যকর উপাদান।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
11 জানুয়ারি "পদার্থবিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন TANJIMHASAN
1 টি উত্তর
16 সেপ্টেম্বর, 2021 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন Tuhin080
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
23 মার্চ, 2021 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
0 টি উত্তর

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
12 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 12 জন অতিথি
আজকে ভিজিট : 23556
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42884296
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...