957 বার দেখা হয়েছে
"তথ্য ও প্রযুক্তি" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
বিজ্ঞান: বিজ্ঞান (ইংরেজি: Science) হচ্ছে বিশ্বের যাবতীয় ভৌত বিষয়াবলী পর্যবেক্ষণ, পরীক্ষণ, যাচাই, নিয়মসিদ্ধ, বিধিবদ্ধ ও গবেষণালদ্ধ পদ্ধতি যা জ্ঞানকে তৈরিপূর্বক সুসংগঠিত করার কেন্দ্রস্থল। ল্যাটিন শব্দ সায়েনটিয়া থেকে ইংরেজি সায়েন্স শব্দটি এসেছে, যার অর্থ হচ্ছে জ্ঞান। বাংলা ভাষায় বিজ্ঞান শব্দটির অর্থ বিশেষ জ্ঞান।ধারাবাহিক পর্যবেক্ষণ ও গবেষণার ফলে কোন বিষয়ে প্রাপ্ত ব্যাপক ও বিশেষ জ্ঞানের সাথে জড়িত ব্যক্তি বিজ্ঞানী, বিজ্ঞানবিদ কিংবা বৈজ্ঞানিক নামে পরিচিত হয়ে থাকেন।

প্রযুক্তি:প্রযুক্তি (Technology) বলতে কোন একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়। নিজের প্রাকৃতিক পরিবেশের সাথে প্রজাতিটি কেমন খাপ খাওয়াতে পারছে এবং তাকে কিভাবে ব্যবহার করছে তাও নির্ধারণ করে প্রযুক্তি। মানব সমাজে প্রযুক্তি হল বিজ্ঞান এবং প্রকৌশলের একটি আবশ্যিক ফলাফল। অবশ্য অনেক প্রাযুক্তিক উদ্ভাবন থেকেই আবার বিজ্ঞান ও প্রকৌশলের অনেক জ্ঞানের ভবিষ্যদ্বাণী করা হয়েছে। মানব সমাজের প্রেক্ষিতে প্রযুক্তির সংজ্ঞায় বলা যায়, "প্রযুক্তি হল কিছু প্রায়োগিক কৌশল যা মানুষ তার প্রতিবেশের উন্নয়নকার্যে ব্যবহার করে।" যেকোন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান সম্বন্ধে জ্ঞান এবং তা দক্ষভাবে ব্যবহারের ক্ষমতারকেও প্রযুক্তি বলা হয়।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
অক্সফোর্ড ইংরেজি অভিধান অনুযায়ী, বিজ্ঞান 'পর্যবেক্ষণ ও গবেষণার মাধ্যমে শারীরিক ও প্রাকৃতিক জগতের গঠন ও আচরণের পদ্ধতিগত অধ্যয়নের অন্তর্ভুক্ত বুদ্ধিবৃত্তিক ও বাস্তবিক কর্মকৌশল। 'বিজ্ঞানও একটি বিশ্বব্যাপী কার্যকলাপ যা প্রত্যেকের সমর্থন করে। বিজ্ঞান হচ্ছে এমন কিছু যা চলমান। বিজ্ঞান সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানের প্রযুক্তির সাথে কথিত হয়। বিজ্ঞান উপসংহার বা ফলাফলের নিয়মিত আগমন সম্পর্কে। এটি এমন পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত করে যা ফলাফলের ফলাফলগুলি প্রতিষ্ঠা করে। সংক্ষেপে, বিজ্ঞানের একটি নিয়মানুগ জ্ঞান বেস বলা যেতে পারে। বিজ্ঞান বিভিন্ন শাখায় যেমন পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিদ্যা অধীন দিকগুলির একটি অধ্যয়ন। বিজ্ঞান পর্যবেক্ষণ এবং পরীক্ষা অন্তর্ভুক্ত বিজ্ঞান বিশ্লেষণ সম্পর্কে আরো উদ্বিগ্ন। বিজ্ঞান তত্ত্ব এবং তাদের ফলাফল নিয়ে আলোচনা করে।প্রযুক্তিটি হচ্ছে বাস্তব উদ্দেশ্যে বৈজ্ঞানিক জ্ঞান প্রয়োগ। প্রযুক্তি, বিপরীতভাবে, বিজ্ঞান প্রয়োগ করা হয়। প্রযুক্তি একটি নির্দিষ্ট বিজ্ঞানের গবেষণার জন্য সরঞ্জামগুলির সাথে জ্ঞান হিসাবে ব্যবহার করে। অতএব, প্রয়োগ বিজ্ঞানের পদটি প্রযুক্তিকে বোঝাতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, বিকিরণ বিজ্ঞান প্রযুক্তির বিকাশ এবং বিকিরণ প্রয়োগের উন্নত গবেষণা সম্পর্কিত প্রযুক্তিতে প্রয়োগ করা যেতে পারে। ফলস্বরূপ, একটি বিকিরণ প্রযুক্তিবিদ বিকিরণ প্রযুক্তির সঙ্গে কাজ করে বিকিরণ বিজ্ঞান অধ্যয়ন করেছেন। একইভাবে, শক্তির গবেষণায় অগ্রগতির ফলে সৌর প্যানেলের প্রযুক্তির উন্নয়নে শক্তি ও শক্তি উৎপন্ন হয়। সুতরাং, বিজ্ঞানের একটি নির্দিষ্ট শাখার প্রয়োগটি বিশেষ শাখার প্রযুক্তির উন্নয়নে সহায়ক।সুতরাং, প্রযুক্তিকে প্রয়োগ বিজ্ঞান বলা যেতে পারে। প্রযুক্তি নকশা সংশ্লেষণ সঙ্গে সবকিছু আছে। বিজ্ঞান তত্ত্ব এবং ফলাফলের সাথে সম্পর্কিত হলেও, প্রযুক্তির প্রসেস সম্পর্কে অনেক বেশি উদ্বিগ্ন। প্রয়োগযোগ্য বিজ্ঞানের ক্ষেত্রে অগ্রগতি অর্জনের জন্য প্রযুক্তিটি তার প্রক্রিয়াগুলি অর্জন করতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে আরেকটি পার্থক্য পার্থক্য হচ্ছে যে বিজ্ঞান পর্যবেক্ষণ ও গবেষণার সাথে জড়িত, যখন প্রযুক্তি হল উদ্ভাবন ও উৎপাদন সম্পর্কে সবই। সরঞ্জাম এবং তাদের উৎপাদন আবিষ্কার প্রযুক্তির দিকনির্দেশনা।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
2 ডিসেম্বর, 2022 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন Hasan·Islam
0 টি উত্তর
2 ডিসেম্বর, 2022 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন Hasan·Islam
0 টি উত্তর
1 টি উত্তর
30 মার্চ, 2020 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন Minka
1 টি উত্তর
3 মার্চ, 2021 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন Sharif45
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
10 ফেব্রুয়ারি, 2021 "তথ্য ও প্রযুক্তি" বিভাগে প্রশ্ন করেছেন তানহা

34,066 টি প্রশ্ন

33,013 টি উত্তর

1,580 টি মন্তব্য

3,222 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
22 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 22 জন অতিথি
আজকে ভিজিট : 12826
গতকাল ভিজিট : 27103
সর্বমোট ভিজিট : 43042746
  1. Towhid-khan

    55 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Sorwar201277

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Farhana

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. Rifa_Moni

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  5. Tumpa_Moni

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...