326 বার দেখা হয়েছে
"খাদ্য ও পুষ্টি" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
কাজু বাদামের উপকারিতা ও পুষ্টিগুণঃ

চুলের ঔজ্জ্বল্য বাড়ানোর পাশাপাশি চুলের গোড়াকে শক্তপোক্ত করতে কপার বিশেষ ভূমিকা পালন করে থাকে। কাজুতে এই উপাদানটি প্রচুর পরিমাণে রয়েছে । এখান থেকে বুঝতে পেরেছেন কিভাবে কাজু চুলের সৌন্দর্য বাড়িয়ে থাকে। কাজু বাদামে থাকা কপার শরীরের ভেতরে এমন কিছু এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়, যা চুলের কালো রংকে ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

ক্যান্সারের প্রতিরোধে সাহায্য করে ক্যান্সার প্রতিরোধে কাজু বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারন কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট । এই বাদমটির শরীরে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যান্সার সেলের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি টিউমার যাতে দেখা না দেয় সেদিকেও খেয়াল রাখে।কাজু বাদামে থাকা প্রম্যান্থোসায়ানিডিন নামে একটি উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর তাই প্রতিদিন কাজু বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন সুস্থ স্ববল থাকুন। ব্রেনের ক্ষমতা বৃদ্ধি পায় বাদামে শরীরের থারা ম্যাগনেসিয়াম নার্ভের ক্ষমতা বাড়িয়ে সার্বিকভাবে মস্তিষ্কের শক্তি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার ব্রেন পাওয়ার বাড়তে থাকলে ধীরে ধীরে ব্রেনের কগনিটিভ ফাংশনেরও উন্নতি ঘটে। ফলে বুদ্ধি, স্মৃতিশক্তি এবং মনোযোগও বাড়তে শুরু করে। কাজু বাদামের পুষ্টি উপাদান আমাদের ব্রেনের ক্ষমতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা পালন করে। আমলকির উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে পড়ুন খেজুরের উপকারিতা সম্পর্কে জানুন হাড় মজবুত করে কাজু বাদামে বিদ্যমান ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম থাকার কারণে এই বাদামটি নিয়মিত খেলে হাড়ের শক্তি বাড়তে শুরু করে। বয়স বৃদ্ধি পেলে অস্টিওআর্থারাইটিসের মতো হাড়ের রোগ হওয়ার আশঙ্কাও হ্রাস পায়। এই বাদাম আমাদের হাঁড় মজবুত করে ও পাশাপাশি হাড় গঠনে অগ্রনী ভূমিকা পালন করে।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে করতে কাজু বাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ এই বাদামে রয়েছে ম্যাগনেসিয়াম, যা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
কাজু বাদামে সেলেনিয়াম ও ভিটামিন ই থাকে। কাজুতে থাকা জিংক ইনফেকশনের বিরুদ্ধে যুদ্ধ করে আপানাকে সুস্থ রাখে। কাজু ফ্রি র্যাডিকেলের জারণ প্রতিরোধ করে, যার ফলে ক্যান্সারের ঝুঁকি কমে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
31 আগস্ট, 2021 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
1 টি উত্তর
1 টি উত্তর
2 টি উত্তর
19 মে, 2021 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
31 আগস্ট, 2021 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
2 টি উত্তর
19 মে, 2021 "খাদ্য ও পুষ্টি" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর

34,059 টি প্রশ্ন

33,009 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
22 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 22 জন অতিথি
আজকে ভিজিট : 24998
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42885736
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Kuddus

    5 পয়েন্ট

    1 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  3. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...