ফোনের Status Bar-এ E, G, H, H+ দেখতে পাই ৷ এগুলোর মানে কী ? - Ask Answers
Ask Answers এ আপনাকে স্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং সাইটের অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
করোনা আপডেট
বাংলাদেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত ৯৪ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৪২৪ জন এবং নতুন করে মৃত্যু ৬ জন সহ মোট মৃত্যু ২৭ জন ৷ * * * তাই করোনা ভাইরাস থেকে বাঁচতে নিজের ঘরেই অবস্থান করি ৷ নিজে বাঁচি, অন্যকে বাঁচার সুযোগ দেই ৷ * * *

12 বার দেখা হয়েছে
"মোবাইল" বিভাগে করেছেন নিয়মিত সদস্য
মোবাইলের স্ট্যাটাস বার (Status Bar) -এ E, G, H, H+ এই অক্ষর গুলো দেখতে পাই ৷ এগুলো কেন দেখায় ৷ এগুলোর মানে কী ?

1 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন সিনিয়র অভিজ্ঞ সদস্য

অনেক সময়ই আমরা মোবাইলের স্ট্যাটাস বার (Status Bar) -এ E, G, H, H+ এই অক্ষর গুলো দেখতে পাই। প্রশ্ন আসতেই পারে, এগুলি কেন আসে। এগুলি আসলে আমাদের মোবাইলে ইন্টারনেট স্পীডের অবস্থা বোঝায়।


G : G হ'ল GPRS (General Packet Radio Service) এর সংক্ষিপ্ত রূপ। মোবাইলে যদি G দেখায়, মোবাইলে সর্বোচ্চ ডাউনলোড স্পীড হবে ৫৩.৬ কিলোবিট প্রতি সেকেন্ড এবং সর্বোচ্চ আপলোড স্পীড হবে ২৬.৮ কিলোবিট প্রতি সেকেন্ড।

E : Enhanced Data Rate for GSM Evolution বা EDGE হ'ল‌ GPRS এর থেকে বেশী গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ। EDGE এ সর্বোচ্চ ডাউনলোড স্পীড হবে ২১৭.৬ কিলোবিট প্রতি সেকেন্ড এবং সর্বোচ্চ আপলোড স্পীড হবে ১০৮.৮ কিলোবিট প্রতি সেকেন্ড। 

H : EDGE এর থেকে বেশী গতিসম্পন্ন পরিষেবা দেয় HSPA (High Speed Packet Access) । মোবাইলে H দেখানোর অর্থ মোবাইলটির সর্বোচ্চ ডাউনলোড স্পীড হবে ৭.২ মেগাবিট প্রতি সেকেন্ড এবং সর্বোচ্চ আপলোড স্পীড হবে ৩.৬ মেগাবিট প্রতি সেকেন্ড।

H+ : H+ বা HSPA+ হ'ল HSPA এর থেকে উন্নত মানের। H+ এ সর্বোচ্চ ডাউনলোড স্পীড হবে ৮৪.৪ মেগাবিট প্রতি সেকেন্ড এবং সর্বোচ্চ আপলোড স্পীড হবে ১১.৫ মেগাবিট প্রতি সেকেন্ড (HSPA - Release 9 এর জন্য)।


এছাড়াও 3G, 4G/LTE চিহ্ন ও দেখা যায় মোবাইলে। 3G বা 3rd Generation এ সর্বোচ্চ ডাউনলোড স্পীড হ'ল ৩৮৪ কিলোবিট/সেকেন্ড এবং সর্বোচ্চ আপলোড স্পীড হ'ল ১২৮ কিলোবিট/সেকেন্ড। এই মুহূর্তে সবথেকে বেশি স্পীড পাওয়া যায় 4G (4th Generation) বা LTE (Long Term Evolution) প্রযুক্তিতে। LTE তে সর্বোচ্চ ডাউনলোড স্পীড হ'ল ১০০ মেগাবিট/সেকেন্ড এবং সর্বোচ্চ আপলোড স্পীড হ'ল ৫০ মেগাবিট/সেকেন্ড।



মো. আব্দুল কুদ্দুস, আস্ক অ্যানসারস এর প্রতিষ্ঠাতা এবং পরিচালক৷ তিনি পেশায় একজন স্কুল শিক্ষক (আইসিটি) এবং ডিপ্লোমা প্যারামেডিকেল চিকিৎসক৷ তিনি মানুষের উপকার করতে ভালোবাসেন৷ আর তাই মানুষের সমস্যা সমাধানে পরামর্শ দিয়ে উপকারের স্বার্থে প্রতিষ্ঠা করেন আস্ক অ্যানসারস৷ ব্যক্তিগতভাবে তিনি একজন আদর্শবান সৎ মানুষ৷

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
02 নভেম্বর 2019 "শব্দের পূর্ণ রূপ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফারাবি সিনিয়র অভিজ্ঞ সদস্য
1 টি উত্তর
09 ফেব্রুয়ারি "মোবাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
08 সেপ্টেম্বর 2019 "মোবাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Minka অভিজ্ঞ সদস্য
1 টি উত্তর
15 অক্টোবর 2019 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
24 ফেব্রুয়ারি "মোবাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aman অভিজ্ঞ সদস্য
0 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
22 মার্চ "ব্যকরণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন ওয়াহিদ অভিজ্ঞ সদস্য
1 টি উত্তর
06 অগাস্ট 2019 "ফতোয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

3,289 টি প্রশ্ন

2,943 টি উত্তর

70 টি মন্তব্য

190 জন সদস্য

আস্ক অ্যানসারস বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি অনলাইন কমিউনিটি। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
  1. Kuddus

    331 পয়েন্ট

  2. রাইসা

    111 পয়েন্ট

  3. Asif

    86 পয়েন্ট

  4. Miskat

    62 পয়েন্ট

11 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 11 জন অতিথি
আজকে ভিজিট : 5573
গতকাল ভিজিট : 3930
সর্বমোট ভিজিট : 951703
এই সাইটে প্রশ্ন ও উত্তর করার জন্য দায়ভার সম্পূর্ন সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর ৷
...