15 বার দেখা হয়েছে
"কুরআন ও হাদিস" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
প্রকৃতপক্ষে পবিত্র কোরআনের ২৯ টি সূরার শুরুতে এ ধরণের অক্ষর রয়েছে। কখনো দেখবেন ‘সদ’ কখনো ‘হা মীম’। কখনো চারটা কখনো পাঁচটা অক্ষর রয়েছে। আর এ অক্ষরগুলোর ব্যাখ্যা নিয়ে অনেক বই লেখা হয়েছে। কেউ বলেন, এ অক্ষরগুলো আল্লাহ তায়ালার সংক্ষিপ্ত রূপ। কেউ বলেন, এটা আল্লাহ তায়ালার স্বাক্ষর। কেউ বলেন, এটা আল্লাহর নাম ৷ তবে সবচেয়ে খাঁটি ও বিশুদ্ধ ব্যাখা হচ্ছে এগুলো দ্বারা মানুষকে চ্যালেঞ্জ করা হয়েছে। চ্যালেঞ্জ করা হয়েছে, এ অক্ষরগুলো দ্বারা হুবহু আরেকটি গ্রন্থ বানিয়ে দেখাও। পবিত্র কোরআনের অনেক জায়গায় আল্লাহ তায়ালা মানুষকে এ চ্যালেঞ্জ করেছেন। কোরআনে উল্লেখ রয়েছে, মানুষ ও জ্বীন একত্রে সমবেত হয়েও কোরআনের মত আরেকটি বই রচনা করতে পারবে না। যেমন সূরা তুরের ৩৩ ও ৩৪ নাম্বার আয়াতে বলা হয়েছে 33] ﻻ ﻞَﺑ ۚ ُﻪَﻟَّﻮَﻘَﺗ َﻥﻮﻟﻮﻘَﻳ ﻡَﺃ َﻥﻮﻨِﻣﺆُﻳ ]33 ] না তারা বলেঃ এই কোরআন সে নিজে রচনা করেছে? বরং তারা অবিশ্বাসী। [34] ﻥِﺇ ِﻪِﻠﺜِﻣ ٍﺚﻳﺪَﺤِﺑ ﺍﻮﺗﺄَﻴﻠَﻓ َﻦﻴﻗِﺪٰﺻ ﺍﻮﻧﺎﻛ ]34 ] যদি তারা সত্যবাদী হয়ে থাকে, তবেএর অনুরূপ কোন রচনা উপস্থিত করুক। (সূরা আত্ব তূর) মূলত কোরআনের মতো আরেকটি গ্রন্থ রচনা করতে কেউই পারবে না’। যেহেতু কোরআন নাযিল হয়েছে আরবি ভাষায় ও স্থানীয়দের ভাষাও ছিল আরবি; তাই সে অক্ষরগুলোও আরবি ভাষায় বলা হয়েছে। আল্লাহ তায়ালা পরোক্ষভাবে এ শব্দগুলো দ্বারা বলছেন, আরবি তো তোমাদেরই ভাষা। তোমরা তো আরবি অক্ষরগুলো নিয়ে খুবই গর্ব করো। এ অক্ষরগুলো দিয়ে কোরআনের মতো একটি সূরা বানিয়ে দেখাও। এ পর্যন্ত কেউ করতে পারেনি। অনেক অমুসলিমই চেষ্টা করেছে। কেউ পারেনি, ভবিষ্যতেও কেউ পারবে না।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
10 এপ্রিল "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানহা
1 টি উত্তর
1 টি উত্তর
3 আগস্ট, 2020 "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Noor Alom
1 টি উত্তর
2 মার্চ "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন রেদওয়ান
1 টি উত্তর
27 সেপ্টেম্বর, 2020 "ইসলামের ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shakil
1 টি উত্তর
1 টি উত্তর
26 এপ্রিল "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানহা
0 টি উত্তর
0 টি উত্তর
1 টি উত্তর
0 টি উত্তর
27 জানুয়ারি "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bodrul Alom
0 টি উত্তর
27 জানুয়ারি "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bodrul Alom
0 টি উত্তর
27 জানুয়ারি "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bodrul Alom
1 টি উত্তর
27 জানুয়ারি "কুরআন ও হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Bodrul Alom

16,816 টি প্রশ্ন

17,043 টি উত্তর

528 টি মন্তব্য

777 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিন)

  1. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন রক্তক্ষরণ হয়ে... এখন ২৪ দিন পর আবার রক্তক্ষরণ শুরু হয়ে যা আজকে ৪দিন. গত ২দিন অনেক বেশী রক্তক্ষরণ হচ্ছে এখন আমি কি করবো?
  2. টেলিটক সিমে ইন্টারনেট ও টাকা কীভাবে দেখা যায়?
  3. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন মাসিক হয়ে বন্ধ হয়৷ এখন ২৪ দিন পর আবার মাসিক হচ্ছে৷ এটা কি কোনো সমস্যার লক্ষন?
  4. এম এম কিট খাওয়ার পর ৩০ দিন রক্তক্ষরণ হয়ে.. ডাক্তার দেখাইছি আল্ট্রা করে কোনো সমস্য পায় নাই. এখন ২৪ দিন পর আবার রক্তক্ষরণ শুরু হয়ে যা আজকে ৪দিন. গত ২দিন অনেক বেশী রক্তক্ষরণ হচ্ছে এখন আমি কি করবো?
  5. MM kit খাওয়ার ১২ দিন পর আল্ট্রাস্নোগ্রাফি করেছি ডক্টর বলেছে জরায়ুর মুখে একটু রক্ত আছে, ১ টা টেবলেট দেয় সকাল আর রাতে ২ টা করে খাওয়ার জন্য। খাওয়ার ৪ দিন পর থেকে রক্তপাত বেশি হচ্ছে, ২৪দিন হয়ে গেছে রক্ত বন্ধ হচ্ছে না,এখন আমার করণীয় কি?
16 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 16 জন অতিথি
  1. তানহা

    1158 পয়েন্ট

    217 টি উত্তর

    76 টি গ্রশ্ন

  2. musfiqur356

    976 পয়েন্ট

    156 টি উত্তর

    196 টি গ্রশ্ন

  3. Md.Sabbir

    862 পয়েন্ট

    156 টি উত্তর

    77 টি গ্রশ্ন

  4. Mohammad Sayem

    646 পয়েন্ট

    115 টি উত্তর

    69 টি গ্রশ্ন

  5. Md.Suny

    489 পয়েন্ট

    81 টি উত্তর

    84 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা Ask Answers বহন করবে না৷
...