6,811 বার দেখা হয়েছে
"নারী স্বাস্থ্য" বিভাগে করেছেন
বাচ্চা হওয়ার আগে বুকে দুধ আসা কি স্বাভাবিক? করণীয় কী 

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
একজন গর্ভবতী মহিলার গর্ভকালীন সময়ে স্তন থেকে দুধ নিঃসৃত হতে পারে। পুরু, চটচটে, হলদেটে কমলা রঙের যে তরল পদার্থ বেরিয়ে আসে তা আসলে দুধ নয়, সেটি প্রকৃতপক্ষে কোলোস্ট্রাম। একজন নারী যখন গর্ভবতী হন, তখন তার শরীরে হরমনাল পরিবর্তন হতে থাকে। হরমোন পরিবর্তনের সাথে সাথে শারীরিক কিছু পরিবর্তনও আসে। মায়ের বুকের দুধ আসাও এমনই একটি পরিবর্তন।

শিশুর সম্ভাব্য জন্মের ১২ সপ্তাহ আগেই দুধ তৈরির প্রথম পর্যায় সম্পূর্ণ হয়। যদিও শুরু হয় গর্ভাবস্থার চার পাঁচ মাস থেকে। এই সময় শুধু “কোলোস্ট্রাম” নামক প্রাথমিক দুধ তৈরি শুরু হয়। দুধ তৈরির জন্য প্রয়োজনীয় পদার্থ স্তনে এসে জমা হতে থাকে। এই কারণেই মায়দের গর্ভাবস্থায় স্তন থেকে দুধ নিঃসরণ হয়ে থাকে।

কিছু মহিলার গর্ভধারণের ১৪ সপ্তাহের মধ্যে এমন হতে পারে, অন্যরা অনেক পরে এটি অনুভব করতে পারে বা আদৌ নাও করতে পারে।কখনও কখনও আপনার একটি স্তন থেকে নিঃসরণ হতে পারে আবার কখনও উভয় স্তন থেকে। একই সময়ে কিছু নারীর বেশী পরিমাণে নিঃসরণ হতে পারে এবং কারো খুব কম হতে পারে।

গর্ভবতী অবস্থায় কোলোস্ট্রাম চুঁইয়ে বেরিয়ে আসার ব্যাপারে আপনার বিন্দুমাত্র উদ্বিগ্ন হওয়া উচিত নয়। এটি গর্ভাবস্থার অতি সাধারণ একটি উপসর্গ। তবে, যদি তরলগুলো আপনার কাছে পুঁজের মতন মনে হয় অথবা ব্যাথা অনুভব হয়, নিজের কাছে অস্বাভাবিক মনে হয় তবে দ্রুত আপনার চিকিৎসকের সাথে পরামর্শ  করবেন।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
20 মে, 2021 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর

34,051 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
31 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 31 জন অতিথি
আজকে ভিজিট : 40061
গতকাল ভিজিট : 52219
সর্বমোট ভিজিট : 42730548
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...