Ask Answers এ আপনাকে স্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং সাইটের অন্যান্য সদস্যদের কাছ থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন
11 বার দেখা হয়েছে
"প্রাথমিক" বিভাগে করেছেন জ্ঞানী সদস্য

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন অভিজ্ঞ সদস্য

হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা

 

১. সব র্শক্তিমান সৃষ্টিকর্তা ঈশ্বরের প্রতি বিশ্বাস ও ভক্তি স্থাপন করা, সৃষ্টির মধ্যেই সৃষ্টিকর্তা ঈশ্বর আত্মারূপে বিরাজ করেন তা জানা এবং সকল সৃষ্টির প্রতি ভালোবাসায় উদ্দীপ্ত হওয়া।

২. ঈশ্বরের স্বরূপ ও মাহাত্ম্য সম্পর্কে জানা এবং উপাসনা-পূজা-প্রার্থনার মাধ্যমে নিজের মানসিক উৎকর্ষ ও সমাজের মঙ্গল সাধনে আগ্রহী হওয়া।

৩. হিন্দুধর্মের সাধারণ বৈশিষ্ট্য ও হিন্দুধর্মগ্রন্থ সম্পর্কে জানা এবং হিন্দুধর্মের অনুশাসন, উপাখ্যান, মুনি-ঋষি ও মহাপুরুষদের জীবন চরিত অনুসরণ ও অনুশীলনের মাধ্যমে নৈতিক ও চারিত্রিক গুণাবলি অর্জন করা।

৪. সকল ধর্ম ও ধর্মাবলম্বীর প্রতি শ্রদ্ধাশীল হওয়া এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুসহ নারীপুরুষ, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের সঙ্গে সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহ-অবস্থানের মানসিকতা অর্জন করা।

৫. ধর্মের অঙ্গ হিসেবে অন্যকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে উদারতা ও ত্যাগের মনোভাব অর্জন করা এবং পরমত সহিষ্ণুতা প্রদর্শন করা।

৬. হিন্দু ধর্মাদর্শ অনুসরণে সত্যবাদিতা, সততা, প্রতিজ্ঞা রক্ষা, গুরুজনে ভক্তি, অহিংসা, পরোপকার প্রভৃতি নৈতিক ও সামাজিক গুণাবলি অর্জনের মাধ্যমে ভালো-মন্দের  পার্থক্য অনুধাবন করে সঠিক পথে চলতে উদ্বুদ্ধ হওয়া।

৭. ধর্মের অঙ্গ হিসেবে শরীরচর্চা, আসন, যোগ ব্যায়াম, পরিমিত আহার ও উপবাসের মাধ্যমে স্বাস্থ্য সম্মত জীবন যাপনে সচেষ্ট হওয়া।

৮. হিন্দুধর্মের আদর্শ ও উপাখ্যানের মাধ্যমে দেশ প্রেমকে ধর্মের অঙ্গ হিসেবে জানা এবং দেশপ্রেমের চেতনায় উদ্দীপ্ত হওয়া।

৯. ঐতিহ্য ও সংস্কৃতির অঙ্গ হিসেবে পূজা-পার্বণ, উৎসব-অনুষ্ঠান সম্পর্কে জানা ও তাতে অংশ গ্রহণে আগ্রহী হওয়া এবং মন্দির ও তীর্থক্ষেত্র সম্পর্কে জেনে পরিদর্শনে আগ্রহী হওয়া।

 



আমান সিদ্দীকি, আস্ক অ্যানসারস এর সম্পাদক এর দায়িত্বে আছেন৷ ছোটকাল থেকেই লেখালেখি করতে খুব ভালোবাসেন৷ আর তাই মানুষকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দিয়ে লেখালেখি চালিয়ে যাচ্ছেন৷ তার স্বপ্ন ভবিষ্যতে একজন সফল লেখক হওয়ার৷

এরকম আরও কিছু প্রশ্ন

7,436 টি প্রশ্ন

7,143 টি উত্তর

152 টি মন্তব্য

306 জন সদস্য

আস্ক অ্যানসারস বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি অনলাইন কমিউনিটি। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
  1. Amzad

    644 পয়েন্ট

    117 টি উত্তর

    9 টি গ্রশ্ন

  2. Mohammad Sayem

    380 পয়েন্ট

    68 টি উত্তর

    37 টি গ্রশ্ন

  3. Md Noor Alom

    224 পয়েন্ট

    40 টি উত্তর

    24 টি গ্রশ্ন

  4. Shakil

    122 পয়েন্ট

    2 টি উত্তর

    62 টি গ্রশ্ন

  5. Kuddus

    106 পয়েন্ট

    21 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোনপ্রকার আইনি সমস্যা Ask Answers বহন করবে না৷
...