355 বার দেখা হয়েছে
"ইসলামের ইতিহাস" বিভাগে করেছেন
কেমন ছিল হজরত সুলাইমান আলাইহিস সালাম এর রাজকীয় সিংহাসন? 

1 টি উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
সম্পাদিত করেছেন

বর্ণিত আছে যে, হজরত সুলাইমান আলাইহিস সালাম যখন বিচারকার্য পরিচালনার বৈঠকে বসার মনস্থ করলেন, তখন তিনি জ্বিনদেরকে তার জন্য এমন বিস্ময়কর একটি সিংহাসন নির্মাণের নির্দেশ দিলেন যে, যদি তা কোন মিথ্যাবাদী বা মিথ্যা সাক্ষ্যদাতা দেখে, তবে তার কাঁধের গোশত যেন কেঁপে ওঠে। 

জ্বীনরা হাতির দাঁত দিয়ে তাঁর জন্য পৃথিবী বিখ্যাত অনন্য সেই বিস্ময়কর সিংহাসনটি তৈরি করল। সিংহাসনটাকে তারা মণি-মুক্তা, ইয়াকুত ও যবরযাদ পাথর দ্বারা সুশোভিত করল এবং খনিজ দ্রব্যের আঙ্গুর বৃক্ষ দ্বারা ও চারটি স্বর্ণের খেজুর গাছ দ্বারা, যেগুলোর শাখাগুলো রুপার, সিংহাসনটিকে বেষ্টিত করলো। তন্মধ্যে দুটি খেজুর বৃক্ষের মাথায় দুটি স্বর্ণের ময়ূর এবং অপর দুটির মাথায় দুটি স্বর্ণের ঈগল স্থাপন করল। সিংহাসনটির কপালে (মূলভাগে) দুটি স্বর্ণের সিংহ আর উভয় সিংহের মাথার উপর সবুজ জমরূদ পাথরের স্তম্ভ স্থাপন করল। আর সেটিকে (সিংহাসনটিকে) রাখল একটি বিশালাকৃতির পাথরের উপর। জ্বিনরা (সিংহাসনটিকে চরকির মত) ঘুরানোর জন্য তার নিচে ছিল ৬টি স্বর্ণের অজগর। 

যখন হযরত সুলাইমান আলাইহিস সালাম সিংহাসনের প্রথম সিঁড়িতে আরোহন করতেন সিংহাসনটি তার অভ্যন্তরস্থ সবকিছু নিয়ে চরকির মতো ঘুরতো। স্বর্ণের  ঈগল ও ময়ূরগুলো তাদের ডানা বিস্তৃত করতো, সিংহ দুটো তাদের থাবা প্রসারিত করত এবং লেজ দ্বারা ভূমিতে আঘাত করতে থাকতো। প্রতিটি সিঁড়িতে আরোহনকালেই এ রকম হতে থাকতো। 

 হযরত সুলাইমান আলাইহিস সালাম যখন সিংহাসনটির সর্বোচ্চ সিঁড়িতে পৌঁছে যেতেন তখন ঈগল দুটো তার মাথায় তার মুকুটটি রাখত এবং তাঁর ওপর মিশকে আম্বর (এক প্রকার সুঘ্রাণ) ছড়িয়ে দিত। যখন তিনি বসতেন স্বর্ণের একটি কবুতর তার হাতে যাবূর কিতাব তুলে দিতো। তিনি তা মানুষের সামনে পাঠ করতেন। বিচারকার্যের সময় তার ডান পাশে স্বর্ণের চেয়ারে বসতো বনি ইসরাইলের আলেমগণ, আর বাম পাশে রূপার চেয়ারে বসতো জ্বিনের সরদারগণ। এরপর মর্যাদা অনুসারে অন্যান্যরা বিচারের জন্য বসতেন।


 যখন সাক্ষীগণ স্বাক্ষ দেওয়ার জন্য আসত, সিংহাসনটি তার অভ্যন্তরস্থ সবকিছু নিয়ে চরকির মতো ঘুরতো এবং ময়ূর ও সিংহগুলো ঐরূপ আচরণ করতো যেরূপ হজরত সুলাইমান আলাইহিস সালাম এর সিংহাসনে আরোহণকালে করতো। ফলে স্বাক্ষীগণ ভয় পেয়ে যেত। তাই তারা সত্য সাক্ষী দিত। 

হযরত সুলাইমান আলাইহিস সালাম যখন ইন্তেকাল করলেন, তখন বাদশাহ্ বুখতে নসর ( সমগ্র বিশ্ব শাসনকারী চারজন বাদশেহর অন্যতম একজন বাদশাহ্, সে কাফির ছিল) হযরত সুলাইমান আলাইহিস সালামের সেই রাজকীয় সিংহাসন দখল করল। যখন বুখতে নসর সিংহাসনটিতে আরোহণ করার ইচ্ছা করে, তখন একটি সিংহ তার ডান হাত (সামনের ডান পা) দ্বারা তার (বুখতে নসরের) পায়ে ও গোড়ালিতে আঘাত করে। ফলে সে তাতে আরোহণ করতে সক্ষম হয় নি। আর এ (আঘাতের) কারণে সে ক্রমাগত ব্যাথায় ভুগছিল। অতঃপর এ ব্যথার কারণেই পরবর্তীতে সে মৃত্যুবরণ করে। এরপর সিংহাসনটি ইন্তাকিয়ায় থেকে যায়। অতঃপর বাদশাহ্ কুরাস ইবনে সুদাস তার (হজরত সুলাইমান আলাইহিস সালাম এর সিংহাসন এর) জন্য যুদ্ধ করে এবং বুখতে নসরকে পরাজিত করে। অতঃপর তিনি সিংহাসনটি বায়তুল মুকাদ্দাস ফিরিয়ে দেয়। হজরত সুলাইমান আলাইহিস সালাম এর এই রাজকীয় সিংহাসনে এরপর (হজরত সুলাইমান আলাইহিস সালাম এর ইন্তেকালের পর)  আর কোন বাদশাহ্ আরোহণ করতে সক্ষম হয় নি। অতঃপর তা বায়তুল মুকাদ্দাসের সাখরার নিচে রাখা হয়। সেখান থেকে হঠাৎ একদিন সিংহাসনটি গায়েব তথা অদৃশ্য হয়ে যায়। অতঃপর তখন থেকে আজ পর্যন্ত কেউ তার কোন সন্ধান বা আলামত জানে না যে, তা কোথায়ই বা গেল, আর এখন পর্যন্ত কোথায় আছে।

সূত্রঃ- কিতাবুল কালয়ূবী 

( স্বর্ণের ঈগল, ময়ূর, কবুতর, সিংহ, অজগর ইত্যাদি -  এগুলোর নড়াচড়া সম্ভবত হজরত সুলাইমান আলাইহিস সালাম এর "মু'জিযা" ছিল। এমন মু'জিযা যা তাঁর সিংহাসনসম্পৃক্ত ছিল। এ কারণেই হয়তবা হজরত সুলাইমান আলাইহিস সালাম এর ইন্তেকালের পর স্বর্ণের সিংহটি বুখতে নসরের পায়ে আঘাত করে তাকে আহত করে এবং পরবর্তীতে সিংহাসনটি আল্লাহর হুকুমে অদৃশ্য হয়ে যায়। আল্লাহ্ তা'য়ালাই ভালো জানেন। ) 

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
11 ফেব্রুয়ারি, 2022 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
2 মার্চ, 2022 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
17 ডিসেম্বর, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,050 টি প্রশ্ন

33,003 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
38 জন অনলাইনে আছেন
1 জন সদস্য, 37 জন অতিথি
এখন অনলাইনে আছেন
আজকে ভিজিট : 33247
গতকাল ভিজিট : 52219
সর্বমোট ভিজিট : 42723753
  1. MuntasirMahmud

    297 পয়েন্ট

    59 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    100 পয়েন্ট

    19 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    80 পয়েন্ট

    16 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...