267 বার দেখা হয়েছে
"কুরআন ও হাদিস" বিভাগে করেছেন
কুরআন মাজীদ অবতীর্ণ হয়েছে চৌদ্দশত বছরেরও বেশী সময় হয়ে গেছে। সুতরাং বর্তমানের কুরআন মাজীদই যে ওই কুরআন মাজীদ, যেটা আল্লাহর সর্বশেষ নবী ও রাসূল হজরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর অবতীর্ণ হয়েছিল, এর কি প্রমাণ রয়েছে? 

1 টি উত্তর

2 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
সম্পাদিত করেছেন

এ কথার উত্তর হলো, এই কুরআন মাজীদই হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি অবতীর্ণ আসল ও আদি সেই কুরআন মাজীদ। এর অনেক প্রমান রয়েছে। এখানে কয়েকটি সহজ প্রমাণ বর্ণনা করছি।
♦ প্রথম প্রমাণঃ-
কুরআন মাজীদের "মুতাওয়াতির হওয়া" অর্থাৎ, একাধারে ধারাবাহিকভাবে হুযুর সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আমল থেকে আজ পর্যন্ত চলে আসতে থাকা। (যে জিনিস "তাওয়াতুর" বা ধারাবাহিকতার সাথে প্রমাণিত হয়ে যায়, তার প্রমান অকাট্য ও নিশ্চিত বলে বিবেচিত হয়।) তাতে কোনো রকম সন্দেহ-সংশয়ের অবকাশ থাকে না।
এখন আমরা জানবো "মুতাওয়াতির" এবং "তাওয়াতুর" অর্থ কি? 

এর উত্তর এই- যে বিষয়ের বর্ণনাকারী এত অধিক সংখ্যক হয় যে, তাদের সবার পক্ষে মিথ্যা বলা বিবেকের কাছে অসম্ভব, সে বিষয়কে "মুতাওয়াতির" বলা হয়। আর বিষয়টির এভাবে বর্ণিত হয়ে চলে আসাকে "তাওয়াতুর" বলে।
সুতরাং কুরআন মাজীদকে হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সময়কাল থেকে এত অধিক পরিমাণ লোক বর্ণনা করে এবং নিজে শিখে ও অপরকে শিখিয়ে আসছে যে, সাধারণ বুদ্ধির কোন লোকও এ কথা বিশ্বাস করতে পারে না যে, এত বিপুল সংখ্যক লোক সবাই মিথ্যা বলবে।
♦ দ্বিতীয় প্রমাণঃ-
হুযুর সল্লাল্লাহু আলাইহি ওয়া  সাল্লাম এর সময়কাল থেকে আজ পর্যন্ত লক্ষ লক্ষ, বরং  কোটি কোটি মুসলমান কুরআন মাজীদের হাফিজ হয়ে চলে আসছেন এবং আজও পৃথিবীতে মুসলমানদের লক্ষ লক্ষ শিশু, কিশোর, যুবক, বুড়ো রয়েছেন, যাঁদের বুকে কুরআন মাজীদ সংরক্ষিত। আর যে গ্রন্থের অবতরণকাল থেকে আজ পর্যন্ত এত হাফিজ বিদ্যমান এবং তাঁরা নিজের বুকে তা সংরক্ষন করেছেন তার সংরক্ষিত থাকা এবং এর আসল ও নির্ভেজাল হওয়ার ব্যাপারে কি সন্দেহ হতে পারে! 

♦ তৃতীয় প্রমাণঃ-
স্বয়ং কুরআন মাজীদে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেছেন -
اِنَّا نَحْنُ نَزَّلْنَا الذِّكْرَ وَاِنَّا لَهُ لَحَافِظُوْنَ
অর্থাৎ "অবশ্যই আমি কোরআন অবতীর্ণ করেছি এবং আমিই তার হেফাযত করবো।" সুতরাং যখন স্বয়ং আল্লাহ তা'য়ালা কুরআন মাজীদের হেফাজত নিজ দায়িত্বে নিয়ে নিলেন এবং তার হেফাজতের অঙ্গীকার করেছেন তখন অত্যাবশ্যকভাবেই প্রমাণিত হয়ে গেল যে, এ কুরআন মাজীদই হুবহু সেই কুরআন মাজীদ, যা হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সালামের প্রতি অবতীর্ণ হয়েছিল। কেননা এর হেফাজতের ওয়াদা স্বয়ং আল্লাহ তা'য়ালা করেছিলেন। কাজেই তা আজও "মাহফুজ" বা সংরক্ষিত রয়েছে। ইংশা আল্লাহ্ কিয়ামত পর্যন্ত সংরক্ষিত থাকবে।
♦ চতুর্থ প্রমাণঃ-
কুরআন মাজীদ নিজের অবতরণকালে যে দাবি করেছিল যে, এর মত কোন কালাম বা বাণী কোন লোকই তৈরি করতে পারবে না, সে দাবী আজও পর্যন্ত এ কুরআন মাজীদ সম্পর্কে সঠিক রয়েছে। কেননা যে কুরআন মাজীদখানি আজও বিদ্যমান, তার অনুরূপ না কেউ তৈরি করতে পেরেছে, না কেউ এমন দাবী করেছে, না তৈরি করতে পারে, না পারবে। সুতরাং এটা এ কথার প্রকাশ্য প্রমাণ যে, এই কুরআনই হলো সেই মূল কুরআন, যা হুজুরে আকরাম সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর উপর আজ থেকে ১৪ শত বছর পূর্বে অবতীর্ণ হয়েছিল।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
19 ডিসেম্বর, 2021 "কুরআন ও হাদিস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,053 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,212 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
29 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 29 জন অতিথি
আজকে ভিজিট : 26338
গতকাল ভিজিট : 46623
সর্বমোট ভিজিট : 42763402
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Sijan855

    68 পয়েন্ট

    1 টি উত্তর

    13 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...