82 বার দেখা হয়েছে
"ইন্টারনেট" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
গল্পে গল্পে এসইও শিখুন -

ধরুন আপনি  বিয়ে করতে যাবেন । তখন কিন্তু আপনি পাত্রীকে না দেখেই বিয়ে করবেন না, তাই না?

শুধু কি পাত্রী দেখবেন ? শুধু পাত্রীর চেহারা দেখেই কি বিয়ে করবেন? অবশ্যই না । পাত্রী দেখার সাথে সাথে পাত্রীর পরিবার দেখবেন বাড়ি ঘর দেখবেন ৷ বংশ মর্যাদা দেখা থেকে শুরু করে এ টু জেড সব খোজ খবর নিয়েই এরপর বিবাহ করা সিদ্ধান্ত নেবেন, তাই না ?

ঠিক তেমনি গুগল যখন কোন পোষ্ট বা কন্টেন্টকে তার প্রথম পেজে Rank দেয় তখন গুগল সেই কন্টেন্টের এ টু জেড সকল খবরাখবর নিয়েই দেয় ।

আপনি যেমন পাত্রীর ঘরবাড়ির দেখেন, ঘরবাড়ি পরিপাটি আছে কিনা ? বাড়িতে যাবার রাস্তাটা সহজ কিনা, রাস্তায় কোন কাদা পানি আছে কিনা, বাড়িতে টয়লেট, গোসলখানা ঠিকঠাক আছে কিনা ? এসব কিছু খুটিয়ে খুটিয়ে দেখার পর কিন্তু পরবর্তী সিদ্ধান্ত নেন ।

ঠিক তেমনি গুগল যখন কোন পোষ্টকে প্রথম পজিশনে নিয়ে আসে তখন গুগল সেই ওয়েব সাইটের ডিজাইন দেখে । ডিজাইনটা ইউজার ফ্রেন্ডলি কিনা । সাইটের লেআউটটা দেখতে কেমেন ? সহজেই ইউজার কোন কিছু খুজে পাচ্ছে কিনা । এই যে বিষয়গুলা, এগুলা হলো সাইটের টেকনিক্যাল এসইওর অর্ন্তভুক্ত ।

পাত্রীর বাড়ি ঘর পছন্দ না হলে যেমন আপনি বিয়ে করবেন না । ঠিক তেমনি টেকনিক্যাল এসইও ঠিক না থাকলে গুগল আপনাকে Rank দিতে চাইবে না । পাত্রীর বাড়ি ঘর তো্ দেখলেন, এখনি কি বিয়ের সিধান্ত নিয়েছেন ? নাকি এখন পাত্রীর চেহারা দেখবেন, পাত্রীর পড়ালেখা যোগ্যতা এসব দেখবেন৷ এরপর তো বিয়ের চিন্তা করবেন, তাই না ?

গুগলও তেমনি শুধু টেকনিক্যাল এসইও ঠিক থাকলেই আর কিছু না দেখে আপনাকে Rank দেবে না । গুগল এ পর্যায়ে আপনার কন্টেন্ট দেখবে, মানে চেহারা দেখবে । কন্টেন্ট পর্যালোচনা্ করবে । কতটা তথ্যবহুল আপনি লিখেছেন । আর এটাকেই বলে অনপেজ এসইও ।

সব কিছু যদি গুগলের কাছে পছন্দ হয় এরপর সে পরবর্তী ধাপে আগাবে । যেমনটি আপনি মেয়ে পছন্দ হয়েছে ওমনি বিয়ে না করে, এরপর মেয়ের বাড়ির আশেপাশে মেয়ে সম্পর্কে খোজ খবর নিতে থাকবেন । মেয়ের চরিত্র কেমন ? বয়ফ্রেন্ড আছে কিনা ? মেয়ের আচার ব্যাবহার কেমন । এসব কিছু যদি ভালো হয় তখন আপনি একটি চুড়ান্ত সিধান্ত নেবেন ।

ঠিক তেমনি গুগলও কি করে জানেন, গুগল দেখে আপনার ওয়েব সাইট সমন্ধে কে কি বলতেছে । যদি দেখে আপনার নিদিষ্ট কন্টেন্ট এর লিংক বিভিন্ন জায়গায় রেফারেন্স হিসেবে বা যে কোন জায়গায় পজিটিভ ভাবে ইউজ হচ্ছে তখন গুগল একটি গ্রীন সিগন্যাল পায় এবং আপনার কন্টেন্টের বিষয়ে একটি পজিটিভ সিদ্ধান্ধ নেয় । আর এটাই হলো অফপেজ এসইও ।

এই যে আপনি মেয়ের বাড়ি ঘর দেখেলেন, এরপর মেয়ে দেখলেন এরপর মেয়ের সমন্ধে আশে পাশে খোজ খবর নিলেন । সবকিছু যখন ভালো পেলেন তখনই কিন্তু আপনি বিয়ের সিদ্ধান্ত নেবেন ।

ঠিক তেমনি ,গুগল একটি ওয়েব সাইটের টেকনিক্যাল এসইও অন পেজ এসইও , অফ পেজ এসইও এসব কিছু যখন ঠিকঠাক মত পায় তখন সেই সাইটকে গুগল Rank দেয় ।

এখন যদি আমি কিওয়ার্ড কে বিয়ের পাত্র ধরে বুঝাই তাহলে ব্যাপার দ্বাড়ায় এরকম যে,

টেকনিক্যাল এসইও হলো মেয়ের বাড়িঘর,

অনপেজ এসইও হলো মেয়ের চেহারা

অফ পেজ এসইও বা ব্যাকলিংক হলো মেয়ের বাড়ির আশেপাশে খোঁজ খবর নেওয়া ।

একটা স্বাভাবিক বিয়েতে পাত্র পক্ষ সব বিষয়গুলা মেনেই, পাত্রীর সব দিক খোঁজ খবর নিয়ে এর পর বিয়ের সিদ্ধান্ত নেয় । কিন্তু পাত্র যদি একটু দুর্বল হয় । মানে পাত্র যদি নেংরা লুলা, নেশাখোর হয় ! তাহলে কিন্তু এইসব নিয়ম কানুন খাটে না । খাটবে কেমনে এইরকম থার্ড ক্লাস পাত্রের সাথে মেয়ে পাবে কোথায় । তখন এই পাত্র কি করে, কোন মতে একটা মেয়ে মানুষ হলেই বিয়েটা সেরে ফেলে ।

ঠিক তেমনি আমরা যদি নেংরা লুলা নেশাখোর, পাগল, আতেল টাইপের কিওয়ার্ড মানে একদম লো কম্পিটিশিন কিওয়ার্ড খুজে বের করি তাহলে আমাদের গুগলে Rank পেতে মানে বিয়ে করতে তেমন কিছু লাগে না । টেকনিক্যাল এসইও যা হয় হোক ।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
7 জানুয়ারি, 2021 "ইন্টারনেট" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
15 মে, 2022 "ইন্টারনেট" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
26 জানুয়ারি, 2021 "ইন্টারনেট" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল

34,050 টি প্রশ্ন

32,999 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,211 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
36 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 36 জন অতিথি
আজকে ভিজিট : 29150
গতকাল ভিজিট : 52219
সর্বমোট ভিজিট : 42719665
  1. MuntasirMahmud

    277 পয়েন্ট

    55 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    100 পয়েন্ট

    19 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    80 পয়েন্ট

    16 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...