146 বার দেখা হয়েছে
"শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয় হল উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান। এগুলি উভয়ই ব্যাচেলর ডিগ্রি প্রদান করে। তবে, তাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে।

ডিগ্রী কলেজ হল একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান যা নিজেই ডিগ্রি প্রদান করতে পারে। এগুলি সাধারণত ছোট এবং শিক্ষার্থীদের উপর বেশি মনোনিবেশ করে। ডিগ্রী কলেজগুলি বিভিন্ন বিষয়ে ব্যাচেলর ডিগ্রি প্রদান করে, যেমন বিজ্ঞান, কলা, ব্যবসা, ইঞ্জিনিয়ারিং, ইত্যাদি।

মহাবিদ্যালয় হল একটি বৃহত্তর প্রতিষ্ঠান যা সাধারণত একটি বিশ্ববিদ্যালয়ের অংশ। মহাবিদ্যালয়গুলিও বিভিন্ন বিষয়ে ব্যাচেলর ডিগ্রি প্রদান করে, তবে তারা ডিগ্রী কলেজের চেয়ে বেশি গবেষণা-কেন্দ্রিক। মহাবিদ্যালয়গুলি সাধারণত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সুযোগ-সুবিধাগুলির অ্যাক্সেস রয়েছে, যেমন গ্রন্থাগার, গবেষণাগার, এবং ছাত্রাবাস।

ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয়ের মধ্যে পার্থক্যগুলি নিম্নরূপ:

বিষয় ডিগ্রী কলেজ মহাবিদ্যালয়
স্বায়ত্তশাসন স্বায়ত্তশাসিত স্বাধীন নয়, বিশ্ববিদ্যালয়ের অংশ
আকার ছোট বড়
শিক্ষার্থীর উপর মনোযোগ বেশি কম
গবেষণা কম গবেষণা-কেন্দ্রিক বেশি গবেষণা-কেন্দ্রিক
অবস্থান বিশ্ববিদ্যালয়ের বাইরে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে
সুযোগ-সুবিধা বিশ্ববিদ্যালয়ের সুযোগ-সুবিধাগুলির অ্যাক্সেস নেই বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সুযোগ-সুবিধাগুলির অ্যাক্সেস রয়েছে

উপসংহার

ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয় উভয়ই উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান যা ব্যাচেলর ডিগ্রি প্রদান করে। তবে, তাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে যা শিক্ষার্থীদের তাদের জন্য সঠিক প্রতিষ্ঠানটি বেছে নিতে সাহায্য করতে পারে।

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ডিগ্রী কলেজ হল উচ্চ শিক্ষার একটি প্রতিষ্ঠান যা সাধারণত ব্যাচেলর ডিগ্রি প্রদান করে। ডিগ্রী কলেজগুলি সাধারণত একটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থাকে এবং বিশ্ববিদ্যালয়ের সাথে তাদের একাডেমিক মান এবং শিক্ষাদান প্রক্রিয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ। ডিগ্রী কলেজগুলি বিভিন্ন ধরনের কোর্স অফার করে, যার মধ্যে রয়েছে বিজ্ঞান, প্রকৌশল, ব্যবসা, মানবিকতা, এবং সামাজিক বিজ্ঞান।

মহাবিদ্যালয় হল উচ্চ শিক্ষার একটি প্রতিষ্ঠান যা ব্যাচেলর, মাস্টার, ডক্টরেট, এবং অন্যান্য উচ্চতর ডিগ্রি প্রদান করে। মহাবিদ্যালয়গুলি সাধারণত স্বাধীন প্রতিষ্ঠান হয় এবং তাদের নিজস্ব একাডেমিক মান এবং শিক্ষাদান প্রক্রিয়া থাকে। মহাবিদ্যালয়গুলি বিভিন্ন ধরনের কোর্স অফার করে, যার মধ্যে রয়েছে বিজ্ঞান, প্রকৌশল, ব্যবসা, মানবিকতা, সামাজিক বিজ্ঞান, আইন, চিকিৎসা, এবং অন্যান্য পেশাদার ক্ষেত্রের শিক্ষা।

ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয়ের মধ্যে পার্থক্য

ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয়ের মধ্যে প্রধান পার্থক্য হল যে ডিগ্রী কলেজগুলি সাধারণত শুধুমাত্র ব্যাচেলর ডিগ্রি প্রদান করে, অন্যদিকে মহাবিদ্যালয়গুলি ব্যাচেলর, মাস্টার, ডক্টরেট, এবং অন্যান্য উচ্চতর ডিগ্রি প্রদান করে। এছাড়াও, ডিগ্রী কলেজগুলি সাধারণত একটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থাকে, অন্যদিকে মহাবিদ্যালয়গুলি সাধারণত স্বাধীন প্রতিষ্ঠান হয়।

বাংলাদেশে ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয়

বাংলাদেশে ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয়গুলি উচ্চ শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ। বাংলাদেশে ডিগ্রী কলেজগুলি সাধারণত পাবলিক বা বেসরকারি হতে পারে। পাবলিক ডিগ্রী কলেজগুলি সরকার দ্বারা পরিচালিত হয়, অন্যদিকে বেসরকারি ডিগ্রী কলেজগুলি বেসরকারি উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হয়।

বাংলাদেশে মহাবিদ্যালয়গুলি সাধারণত পাবলিক বা বেসরকারি হতে পারে। পাবলিক মহাবিদ্যালয়গুলি সরকার দ্বারা পরিচালিত হয়,অন্যদিকে বেসরকারি মহাবিদ্যালয়গুলি বেসরকারি উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হয়।

বাংলাদেশে ডিগ্রী কলেজ ও মহাবিদ্যালয়গুলির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এটি উচ্চ শিক্ষার সুযোগ বৃদ্ধির একটি ইতিবাচক লক্ষণ।

এরকম আরও কিছু প্রশ্ন

0 টি উত্তর
23 এপ্রিল, 2022 "পদার্থবিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Rezwan
1 টি উত্তর
21 মার্চ, 2019 "শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে প্রশ্ন করেছেন Rana
1 টি উত্তর
6 ডিসেম্বর, 2022 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Hasan·Islam
0 টি উত্তর
24 সেপ্টেম্বর, 2021 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Abtar Hossain
1 টি উত্তর
13 এপ্রিল, 2021 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Md.Sabbir
1 টি উত্তর
1 টি উত্তর
5 এপ্রিল, 2021 "রসায়ন বিদ্যা" বিভাগে প্রশ্ন করেছেন Md.Suny
1 টি উত্তর
7 সেপ্টেম্বর, 2019 "ভূমন্ডল ও সৌরজগৎ" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর

34,051 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,212 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
24 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 24 জন অতিথি
আজকে ভিজিট : 51
গতকাল ভিজিট : 46623
সর্বমোট ভিজিট : 42737146
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...