81 বার দেখা হয়েছে
"রোগ ও চিকিৎসা" বিভাগে করেছেন

1 টি উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

খাবারের রুচি বৃদ্ধির প্রকৃত ঔষধ অবশ্যই আছে। অনেক ভাল ডাক্তারগন এগুলো সাজেস্ট করেন। তবে, একশ্রেণীর ডাক্তারদের কারনে এগুলোর পরিবর্তে ডেক্সামেথাসন, প্রেডনিসোলন, হাইড্রোকর্টিসন, ও সিপ্রোহেপ্টাডিনের মত ক্ষতিকারক স্টেরওয়েড মিশ্রিত ঔষধে বাজার ভরে আছে। তাই আসুন, রুচি বাড়াবেন কিভাবে সেটা জানার আগে জেনে নিই প্রধানত অরুচির কারণগুলো কি কি? 

খাবারে রুচি না হওয়ার কারণঃ- 
খাবারে রুচিহীনতার কোন কারন অবশ্যই আছে। সেগুলো খুঁজে বের করার চেষ্টা করবেন। হয়ত কোষ্ঠ্যকাঠিন্য বা লিভারে গোলযোগ অথবা অন্যান্য কোন কারন থেকে খাবারে অরুচি আসতে পারে। কোষ্ঠ্যকাঠিন্য থেকে অরুচি আসলে, কারমিনেটিভ জাতীয় সিরাপ অন্য ঔষধের সাথে অবশ্যই রাখতে হবে। এবং তা ২-৩ মাস নিয়মিত সেবন করতে হবে।

আমি সাজেশন করবো প্রাপ্ত বয়স্কদের ২-৩ চামচ করে রোজ ৩ বার। আর ব্র্যান্ড হিসাবে উপদেশ দিবো – একমিনা / কারমিনা / মুস্তাকারিস্ট / হাজমিনা। তবে স্কয়ার হারবালের পেপনর সিরাপ আমার কাছে শিশুদের জন্য খুব পছন্দ হয়। অবশ্য বড়রাও চাইলে খেতে পারেন। ছোটদের ১ চামচ করে ২ বার। বড়দের ২ চামচ করে ২ বার। হয়ে গেল বদহজম, কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা, অরুচির সমাধান।

রুচিহীনতার আরেকটি কারন অনিদ্রাঃ- 
অনিদ্রা খাবারে অরুচি তৈরী করে। বেশী রাতে ঘুমানো ও বেশী বেলা করে যারা ঘুম থেকে জাগার অভ্যাসের দাস! তাদের অনেক সমস্যার মধ্যে একটি হলো – খাবারে অরুচি। তাই বেশী রাত জেগে থাকা ব্যাক্তির খাবারে রুচিহীনতা এটা স্বাভাবিকভাবেই মেনে নিতে হবে।

এই অভ্যাস পরিত্যাগ করার কিছুদিনের মধ্যেই রুচি ফিরে আসার কথা। তবুও আরও একটা ঔষধের সাজেশন দিচ্ছি- রোহিতকারিস্ট বা দিনার জাতীয় ঔষধে অনিদ্রাজনিত কারনে লিভারের দূর্বলতা দূর করে, খাবারে রুচি বাড়াবে।

 গ্যাস্ট্রোপ্রোকাইনেটি বা এন্টিএমিটিক ঔষধঃ- 
গ্যাস্ট্রোপ্রোকাইনেটিক বা এন্টিএমিটিক জাতীয় একটা ঔষধ অন্য ঔষধের সাথে রাখা প্রয়োজন। কারন, এটি পেটফাঁপা ও বমি বমি ভাব দূর করে। উপর পেটের ব্যাথা থাকলেও দূর করে দেয়। অনেক সময় খাবারের রুচি আছে ঠিকই, কিন্তু পেট ভরাভাব এর কারনে, আর খেতে ইচ্ছা হচ্ছেনা। মনে হয় – আর খেলে হয়ত সব বেড়িয়ে চলে আসবে। এজন্য ডমপেরিডন জাতীয় কোন ঔষধ প্রাপ্ত বয়স্কদের ১-২ করে ২ বার অথবা ১ টা করে ৩ বার কোন কিছু খাবার ৩০ মিনিট পুর্বে ২ মাস পর্যন্ত খেতে হবে।

জিংক জাতীয় খাবার রুচি বৃদ্ধি করেঃ-
জিংক জাতীয় খাবার পেটের জন্য খুবই উপকারী। একটু খেয়াল করলে দেখবেন। বাচ্ছাদের সহ কারো পেটের পীড়া হলে। অর্থাৎ ডায়রিয়া আমাশয় হলে – অন্য ঔষধের সাথে জিংক টেবলেট বা সিরাপ ডাক্তাররা দিয়ে থাকেন। কারন জিংক পেটের পীড়াজনিত ক্ষতি পুরন করতে সক্ষম। শুধু তাই নয়, খাবারের রুচি বাড়াতে অনন্য ভুমিকা রাখে জিংক।

ভিটামিন বি কমপ্লেক্স রুচি বাড়াতে কার্যকরঃ- 
ভিটামিন বি কমপ্লেক্স সিরাপ বা ট্যাবলেট যাই হোক, রুচিবৃদ্ধির জন্য সেবন করতে পারেন। শুধু ভিটামিন বি হলে, প্রাপ্তবয়স্করা ২ চামচ করে দিনে ২-৩ বার খেতে পারবেন। বাজারে জিংক ও ভিটামিন বি কমপ্লেক্স একসাথে পেটেন্ট করা ঔষধ পাওয়া যায়। যেমন – জিংক বি অথবা বলে বিকোজিন নামে সিরাপ অথবা ট্যাবলেট আছে। প্রাপ্ত বয়স্করা ১ টা করে রোজ ২ বার খেতে পারবেন – ১-২ মাস।

ফলিক এসিড রুচি বৃদ্ধিতে অনন্য ফলপ্রসুঃ- 

ফলিক এসিড শুধু রক্তস্বল্পতায় ব্যবহার হয়না। বা এটা শুধু গর্ভবতীদেরকেই দেয়ার জন্য নয়। এই ফলিক এসিড খাবারে অরুচি দূর করতে অনন্য ভুমিকা রাখে। অরুচির জন্য অন্যান্য ঔষধের সাথে ফলিক এসিড রোজ ১ বার সেবন করলে, ভাল ফলাফল পাওয়া যাবে।

বাজারে শুধুমাত্র ফলিক এসিড ঔষধ ভাল কোম্পানীর তেমন একটা নাই। ফলিসন নামে (jayson) জেসন ফার্মাসিউটিক্যাল এর ঔষধটাই বেশ জনপ্রিয় ও আস্থাশীল। রোজ রাতে ১ টা ১-২ মাস খেতে পারেন।

গ্যাস্ট্রিক বা এসিডিটি খাবারে রুচি কমায়ঃ- 

গ্যাস্ট্রিক বা এসিডিটি থাকলে, খাবারে রুচি কমিয়ে দিবে। পেট ভরা মনে হবে, পেট ফুলে থাকতে পারে। এর জন্য প্রোটন পাম্প ইনহিটর এর বা গ্যাস্ট্রিকের ঔষধ নিয়মিত সর্বোচ্চ ২ মাস খাওয়া যেতে পারে। আর উপরের ঔষধগুলো খেলে অবশ্যই ১-২ মাস গ্যাস্ট্রিকের ভাল কোন ঔষধ নিয়মকরে খেতে হবে।

আমি সাজেশন করবো ওমিপ্রাজল হলে – পিপিআই / লোসেকটিল / ওমিটিড / ইনপ্রো-২০ ইসোমিপ্রাজল হলে – ম্যাক্সপ্রো / ম্যাক্সিমা / সারজেল / নেক্সক্যাপ ২০ তবে এসব ঔষধ একটানা ২ মাসের বেশী সেবন করা উচিত নয়। বেশীদিন খেলেও খাবার হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এবার পুরো লেখাটা আবার মিলিয়ে নিন।

খাবারে অরুচির জন্য সবগুলো ঔষধই প্রয়োজন হতে পারে। একজন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করে সবগুলো ঔষধই সেবন করতে পারবেন।

এরকম আরও কিছু প্রশ্ন

0 টি উত্তর
1 টি উত্তর
25 সেপ্টেম্বর, 2023 "মেডিসিন" বিভাগে প্রশ্ন করেছেন M.S.C_Safwana
1 টি উত্তর
15 জানুয়ারি, 2023 "নারী স্বাস্থ্য" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর
0 টি উত্তর
24 নভেম্বর, 2019 "যৌন সমস্যা" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর

34,051 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,212 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
20 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 20 জন অতিথি
আজকে ভিজিট : 7188
গতকাল ভিজিট : 46623
সর্বমোট ভিজিট : 42744271
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...