আকাইদের কিতাব সমূহে ইসলামী আকীদা সমূহ মূলত তিন প্রকার উল্লেখ করা হয়েছে। যথাঃ-
১. যে সব আকীদা নিশ্চিতভাবে প্রমাণিত। এগুলি আবার তিন শ্রেণীর। যথাঃ-
(এক) যা কুরআনের জাহেরী ইবারত (সুস্পষ্ট আয়াত) দ্বারা প্রমাণিত।
(দুই) যার মূল বিষয়টা নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে মুতাওয়াতির বর্ণনায় (চাই হাদীছের শব্দ মুতাওয়াতির হোক বা না হোক) প্রমাণিত।
(তিন) যে ব্যাপারে উম্মতের ইজমা প্রতিষ্ঠিত হয়েছে। চাই তার দলীল কত'য়ী (নিশ্চিত) হোক বা না হোক। আমাদের জানা থাকুক বা না থাকুক।১
হুকুমঃ-
এই প্রথম প্রকারের তিন শ্রেণীর যে কোন শ্রেণীর কোন আকীদা অমান্যকারী ইসলামের গণ্ডি বহির্ভূত।
২. যে সব আকীদা যুক্তিগত দলীল প্রমাণ দ্বারা প্রতিষ্ঠিত এবং যার উপর শরী'আতের বুনিয়াদ বা শরী'আতের অধিকাংশ বিষয় যার উপর নির্ভরশীল। চাই তার সমর্থনে শরঈ দলীল থাকুক বা না থাকুক। যেমন- আল্লাহর অস্তিত্ব। আল্লাহর গুণাবলী, নবুওয়াতের প্রমাণ, জগতের অনিত্বতা ইত্যাদি ।
হুকুমঃ-
এই প্রকারের আকীদার হুকুম প্রথম প্রকারের আকীদার ন্যায়। তবে এসব ক্ষেত্রে আরও কিছু তাত্ত্বিক বিশ্লেষণ রয়েছে। যেমন আত্মার নিত্বতা বা অনিত্বতার বিষয়, আল্লাহর গুণাবলী কি তাঁর সত্তার হুবহু না সত্তা থেকে ভিন্ন বিষয়। এছাড়া এই দ্বিতীয় প্রকারের আকীদা সমূহের প্রারম্ভিক কিছু আলোচনা রয়েছে। যেমন পরমাণু এর অস্তিত্ব প্রমাণ করা, শরীরের উপাদান নিত্ব কি না ইত্যাদি। এসব তাত্ত্বিক বিশ্লেষণ ও প্রারম্ভিক বিষয়াদি যা ইলমে কালামে বা আকাইদের কিতাবে প্রাসঙ্গিকভাবে আলোচিত হয়ে থাকে। এগুলির ক্ষেত্রে জমহুরের বিরোধিতা কারীদেরকে আমরা ইসলামের গন্ডি বহির্ভূত বলতে পারি না। তবে তারা জমহুর মুসলিমের বিরোধী।
৩. যে সব বিষয় খবরে ওয়াহেদ দ্বারা প্রমাণিত বা উলামায়ে কেরাম যা কুরআন হাদীছ থেকে স্বীয় ইজতিহাদ তথা গবেষণা সূত্রে বের করেছেন। যেমন- কুরআন নিত্ব নাকি সৃষ্ট- এই বিষয়। ফেরেশতাদের চেয়ে নবীদের শ্রেষ্ঠ হওয়ার বিষয়। সাহাবীদের পারষ্পরিক শ্রেষ্ঠত্বের বিষয়। নেক আমল ঈমানের জুয বা অংশ কি না এ বিষয় প্রভৃতি। এসব বিষয়েই প্রধানতঃ ইসলামী ফিরকাগুলির মধ্যে পারষ্পরিক মতভেদ। এক্ষেত্রে আহলে সুন্নাত ওয়াল জামা'আতের লোকেরা সাহাবা, তাবিয়ীন ও সালাফে সালেহীনের অনুসরণ করে থাকেন।
টীকাঃ- ১ - কেননা উম্মত, বিশেষভাবে সাহাবায়ে কেরাম ও তাবেয়ীন কর্তৃক শরীয়ত বিরুদ্ধ কোনো বিষয়ের উপর ঐক্যমত্য পোষণ অসম্ভব।