108 বার দেখা হয়েছে
"কুরআন ও হাদিস" বিভাগে করেছেন

2 উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

হাজর অর্থ পাথর, আর আসওয়াদ অর্থ কালো। সুতরাং হাজরে আসওয়াদ অর্থ কালো পাথর। এই পাথরটি জান্নাতের একটি পাথর, এটা জান্নাত থেকে আনা হয়েছিলো। যখন জান্নাত থেকে আনা হয়েছিলো তখন হাজরে আসওয়াদ পাথরটি ধবধবে সাদা ছিলো। সহস্রাধিক বছর ধরে পাথরটিতে গোনাহগার লোকদের চুম্বন এবং স্পর্শের ফলে ধীরে ধীরে পাথরটি কালো হয়ে গিয়েছে। বর্ণিত আছে, হজের সময় হাজীদের হাজরে আসওয়াদে চুম্বনের সময় পাথরটি হাজীদের গোনাহ শোষণ করে নেয়। হজ্জ কবুল হলে এভাবে হাজী সাহেবগণ গোনাহ থেকে ক্ষমাপ্রাপ্তির মাধ্যমে সদ্য মাতৃগর্ভ থেকে ভূমিষ্ঠ শিশুর মতোই নিষ্পাপ হয়ে যান। এভাবেই কালক্রমে পাপী মানুষের পাপ শোষণকরত হাজরে আসওয়াদ পাথরটি কালো বর্ণ আকার ধারণ করে। 


এই হাজরে আসওয়াদ পাথরটিতে অনেক নবী রাসূলগণ সহ সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী ও রাসূল হজরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর চুম্বন সুরক্ষিত রয়েছে। পাথরটিতে চুম্বন করে যাতে নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আশেকগণ আত্মতৃপ্তি লাভ করতে পারেন - এ কারণেই পাথরটিকে কা'বা শরীফের দেয়ালে সংরক্ষণ করা হয়েছে। 
0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

হাজরে আসওয়াদ হলো একটি কালো রঙের প্রাচীন পাথর যা সৌদি আরবের মক্কায় অবস্থিত কাবা শরিফের দক্ষিণ-পূর্ব কোণে মাতাফ থেকে দেড় মিটার উঁচুতে অবস্থিত। মুসলিম বিশ্বাস অনুযায়ী এই পাথর আদম ও হাওয়ার সময় থেকে পৃথিবীতে রয়েছে। প্রাক ইসলামি পৌত্তলিক সমাজেও এই পাথরকে সম্মান করা হত।

হাজরে আসওয়াদের আকার প্রায় ৮ ইঞ্চি (২০ সেমি) ব্যাস এবং ৭ ইঞ্চি (১৮ সেমি) উঁচু। এটি বর্তমানে আট টুকরো দিয়ে গঠিত, যা একটি রূপার ফ্রেমে আটকানো।

হাজরে আসওয়াদকে মুসলমানরা একটি পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে। হজ বা উমরার সময়, মুসলিমরা কাবা শরিফের তাওয়াফ করার সময় এই পাথরে চুমু দেয় বা ইশারা করে। তারা বিশ্বাস করে যে হাজরে আসওয়াদ আল্লাহর রহমতের একটি প্রতীক।

হাজরে আসওয়াদের উৎস নিয়ে বেশ কিছু মতবাদ রয়েছে। কিছু বিশেষজ্ঞ মনে করেন যে এটি একটি প্রাকৃতিক উৎপত্তির পাথর, যেমন একটি উল্কাপিণ্ড। অন্যরা বিশ্বাস করেন যে এটি একটি অতিপ্রাকৃত উৎপত্তির পাথর, যেমন ফেরেশতাদের দ্বারা তৈরি।

হাজরে আসওয়াদের উৎস যাই হোক না কেন, এটি মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় প্রতীক।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
6 ফেব্রুয়ারি, 2022 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
6 ফেব্রুয়ারি, 2022 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
12 ডিসেম্বর, 2023 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে প্রশ্ন করেছেন Alinne
1 টি উত্তর
1 টি উত্তর
1 টি উত্তর
0 টি উত্তর
1 টি উত্তর

34,054 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,578 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
29 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 29 জন অতিথি
আজকে ভিজিট : 18264
গতকাল ভিজিট : 36222
সর্বমোট ভিজিট : 42791507
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Sijan855

    69 পয়েন্ট

    1 টি উত্তর

    14 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...