88 বার দেখা হয়েছে
"খ্রীষ্টান ধর্ম" বিভাগে করেছেন
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

1 টি উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আবির্ভাব সম্বন্ধে ইঞ্জিলে (বাইবেলে) যেসব প্রমাণ পাওয়া যায়। নিম্নে তার কয়েকটি উদ্ধৃতি পেশ করা হল। উদ্ধৃতিগুলো কবি গোলাম মোস্তফা রচিত বিশ্বনবী গ্রন্থ থেকে গৃহীত।

যীশুখ্রীষ্টের সমসময়ে সাধু যোহন (St. John) আবির্ভূত হয়েছিলেন। জেরুজালেম থেকে ইয়াহুদীরা কতিপয় পাদ্রীকে তাঁর পরিচয় নেয়ার জন্য পাঠিয়ে দেন। তাঁরা এসে যোহনকে যে কয়টি প্রশ্ন করেন এবং যোহন তার যে-উত্তর দেন, তাতেই হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আবির্ভাবের খবর পাওয়া যায়। বাইবেলে এরূপ উল্লেখিত হয়েছেঃ- 
অর্থাৎ, "যোহন সম্বন্ধে এইরূপ লিখিত হয়েছে যে, যখন জেরুজালেম থেকে ইয়াহুদীদের দ্বারা প্রেরিত কতিপয় পাদ্রী এসে যোহনকে জিজ্ঞাসা করলেন আপনি কে ? তখন যোহন স্বীকার করলেন, আমি যীশুখ্রীষ্ট নই। তখন তাঁরা জিজ্ঞাসা করলেন, তবে আপনি কে ? আপনি কি ইলিয়াস ? তিনি বললেন, আমি ইলিয়াস নই। আপনি তবে কি সেই নবী ? যোহন উত্তর দিলেন, না। তখন তারা আবার জিজ্ঞাসা করলেন, যদি আপনি যী ইলিয়াস, অথবা সেই নবী না হন, তবে কেন বাপ্তাইজ করছেন? যোহন উত্তর দিলেন, আমি পানি দ্বারা বাপ্তাইজ করি, কিন্তু তোমাদের মধ্যে এমন একজন আছে, যাকে তোমরা জান না। তিনিই সেই জন যিনি আমার পরে এসেও আমা অপেক্ষা সম্মানের অধিকারী হবেন এবং আমি যার জুতার ফিতা খুলবারও যোগ্য নই।"

এখানে স্পষ্টই বুঝা যাচ্ছে যে, যীশুখ্রীষ্ট এবং ইলিয়াস ছাড়া তৃতীয় আর একজন নবী যে আসবেন, সে কথা ইয়াহুদীরা জানত।

এই 'সেই নবী' যে একমাত্র হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামই, সে সম্বন্ধে কোন সন্দেহ নেই, কারণ যীশুখ্রীষ্টের পরবর্তী পয়গম্বর (এবং সর্বশেষ পয়গম্বর)-ই হচ্ছেন হযরত মুহম্মাদ")। যীশুখ্রীষ্ট নিজেও বলেছেনঃ- 
“যদি তোমরা আমাকে ভালবাস, তবে আমার উপদেশমত কার্য কর, আমি স্বর্গীয় পিতার নিকট প্রার্থনা করব, যাতে তিনি তোমাদেরকে আর একজন শান্তিদাতা প্রেরণ করেন, যিনি চিরদিন তোমাদের সঙ্গে থাকতে পারেন।

তিনি আরও বলেছেন : যা হোক, আমার উচিত যে তোমাদের মঙ্গলের জন্য আমি চলে যাই, কারণ আমি না গেলে সেই শান্তিদাতা আসবেন না, কিন্তু আমি যদি যাই তবে তাকে পাঠিয়ে দিব।

অন্যত্র আছেঃ- “যা হোক, যখন সেই সত্য-আত্মা আসবেন, তখন তিনি তোমাদেরকে সর্বপ্রকার সত্যপথে চালিত করবেন, কারণ তিনি নিজের কথা কিছু বলবেন না, কিন্তু যা তিনি (ঈশ্বরের নিকট হতে) শুনবেন, ভাই বলবেন, এবং তিনি ভবিষ্যতে কি ঘটবে তা দেখাবেন। 

এই 'শান্তিদাতা' (paraclete) কে? হযরত মুহাম্মাদকে সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকেই কি স্পষ্টাক্ষরে এখানে ইঙ্গিত করা হচ্ছে না? যীশুখ্রীষ্টের পরে একমাত্র হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছাড়া অন্য কোন পয়গম্বর আবির্ভূত হন নি। তা ছাড়া paraclete শব্দের অর্থও হচ্ছে শান্তিদাতা', অথবা 'চরম প্রশংসিত'। এই দুটি বিশেষণই হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জন্য নির্দিষ্ট। কাজেই এ সম্বন্ধে আর কোন সন্দেহের অবকাশ নেই।

এরকম আরও কিছু প্রশ্ন

34,051 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,212 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
17 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 17 জন অতিথি
আজকে ভিজিট : 4219
গতকাল ভিজিট : 46623
সর্বমোট ভিজিট : 42741305
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. TAKRIMISLAM

    68 পয়েন্ট

    0 টি উত্তর

    18 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...