64 বার দেখা হয়েছে
"জীব বিজ্ঞান" বিভাগে করেছেন

1 টি উত্তর

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

হিমোগ্লোবিন হল একটি প্রোটিন যা লোহিত রক্তকণিকাতে পাওয়া যায়। এটি অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইড বহন করে, যা শরীরের বিভিন্ন অংশে পুষ্টি সরবরাহ করে এবং বর্জ্য পদার্থ অপসারণ করে। 

হিমোগ্লোবিন চারটি সাবইউনিট নিয়ে গঠিত, প্রতিটিতে একটি লোহার পরমাণু রয়েছে। লোহার পরমাণু অক্সিজেনকে আবদ্ধ করে এবং শরীরের বিভিন্ন অংশে বহন করে। কার্বন ডাই অক্সাইড হিমোগ্লোবিন থেকে ছেড়ে দেওয়া হয় এবং ফুসফুস দ্বারা শ্বাসযন্ত্রের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়।

হিমোগ্লোবিনের প্রধান কাজ হল:

  • অক্সিজেনকে ফুসফুস থেকে শরীরের বিভিন্ন অংশে বহন করা
  • কার্বন ডাই অক্সাইডকে শরীরের বিভিন্ন অংশ থেকে ফুসফুসে বহন করা
  • রক্তের রঙ লাল করা

হিমোগ্লোবিনের ঘাটতি হলে অ্যানিমিয়া হতে পারে। অ্যানিমিয়া হল রক্তের অক্সিজেন বহনকারী ক্ষমতা হ্রাস। অ্যানিমিয়ার লক্ষণগুলির মধ্যে ক্লান্তি, শ্বাসকষ্ট এবং মাথা ঘোরা অন্তর্ভুক্ত।

হিমোগ্লোবিনের বিভিন্ন ধরণের রয়েছে। মানুষের মধ্যে, সবচেয়ে সাধারণ ধরন হল HbA, যা লোহিত রক্তকণিকার 98% গঠন করে। HbA এর দুটি সাবইউনিট α-গ্লোবিন এবং দুটি সাবইউনিট β-গ্লোবিন নিয়ে গঠিত।

হিমোগ্লোবিনের অস্বাভাবিক রূপগুলিও রয়েছে। এই রূপগুলি অ্যানিমিয়া বা অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, HbS হল একটি অস্বাভাবিক রূপ যা সিকেল সেল অ্যানিমিয়ার কারণ হতে পারে।

এরকম আরও কিছু প্রশ্ন

1 টি উত্তর
1 টি উত্তর
27 মার্চ, 2021 "জীব বিজ্ঞান" বিভাগে প্রশ্ন করেছেন Musfiqur Rahman
1 টি উত্তর
1 টি উত্তর

34,059 টি প্রশ্ন

33,008 টি উত্তর

1,579 টি মন্তব্য

3,214 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
18 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 18 জন অতিথি
আজকে ভিজিট : 7589
গতকাল ভিজিট : 22907
সর্বমোট ভিজিট : 42868347
  1. Tuhin_Islam

    50 পয়েন্ট

    0 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  2. Sijan855

    1 পয়েন্ট

    0 টি উত্তর

    1 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...