92 বার দেখা হয়েছে
"মাদ্রাসা" বিভাগে করেছেন

3 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

চিন্তাবিদগণ বলেন যে, ইলমুল কালামের একমাত্র উদ্দেশ্য হল অস্বীকারকারীকে দলীল-প্রমাণের মাধ্যমে নিরুত্তর করা এবং বিরুদ্ধবাদীদেরকে অপরাধী সাব্যস্ত করা। বাস্তব সত্য হল- মুতাকাল্লিমদের আকাইদ ও চিন্তার উৎস হল নবুওয়াত অর্থাৎ, নবী করীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হতে প্রাপ্ত ইলম, অন্য কিছু নয়।
কেউ কেউ এভাবে বলেছেন যে, ইলমুল কালামের উদ্দেশ্য হল বিদআত পন্থীদের বিদআতের বিরুদ্ধে আহলুস সুন্নাত ওয়াল জামা'আতের আকীদার অকৃত্রিমতা রক্ষা করা। তবে এখানে উল্লেখ্য যে, ইলমে কালামের আলোচনাধীন আকাইদ দ্বারা সেই আকাইদকে বুঝানো হয়েছে যার সম্পর্ক দ্বীনের সাথে। এতে দ্বীন সম্পর্কিত ভ্রান্ত ধারণাও আলোচিত হয়। সে মতে ইলমে কালামে বাতিল ফিরকা সমূহের আকাইদ সংক্রান্ত আলোচনাও অন্তর্ভুক্ত হয়ে থাকে। অর্থাৎ ইলমে কালামে দ্বীনের সঠিক আকীদাসমূহ প্রমাণ করার সাথে সাথে বাতিল আকীদাসমূহের উল্লেখ এবং তা খণ্ডনও করা হয়ে থাকে।
♦ আল্লামা তাফতাযানী রহমাতুল্লাহি আলাইহি  বলেছেন, এই ইলমের উদ্দেশ্য হল উভয় জগতের কল্যাণ অর্জন করা।


এখানে আরও উল্লেখ করা প্রয়োজন যে, সাধারণতঃ মনে করা হয় মুতাকাল্লিমগণের সকলেই আকল (বুদ্ধি) এর প্রাধান্যের প্রবক্তা ছিলেন। এটা ঠিক নয়। তাঁদের মধ্যে কতক ব্যক্তি নিঃসন্দেহে এরূপ ছিলেন ঠিকই,  যেমন মু'তাযিলীদের কোন কোন দল, কিন্তু সামগ্রিকভাবে ইলমে কালামের উলামায়ে কেরাম কুরআন এবং হাদীসকেই প্রথম স্থান প্রদান করে আকাইদকে যুক্তিনির্ভর দলীল সমূহ দ্বারা প্রমাণ করতেন।

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ইলমুল কালামের উদ্দেশ্য হল ইসলামী আকীদা বা ধর্মীয় বিশ্বাস সম্পর্কে সুষ্ঠু, সঠিক ও সম্যক জ্ঞান লাভ করা এবং যুক্তি-প্রমাণের আলোকে ইসলাম বিরোধী মতবাদ ও বিরুদ্ধবাদীদের নানা প্রশ্ন, দ্বিধা-দ্বন্দ্ব ও সংশয়ের উত্তর প্রদানের যোগ্যতা অর্জন করা।

ইলমুল কালামের উদ্দেশ্যগুলিকে নিম্নরূপে ব্যাখ্যা করা যেতে পারে:

  • ইসলামের আকীদা সম্পর্কে সুষ্ঠু ও সম্যক জ্ঞান লাভ করা: ইলমুল কালামের মাধ্যমে একজন মুসলিম ইসলামের মূল বিশ্বাসসমূহ সম্পর্কে সুষ্ঠু ও সম্যক জ্ঞান লাভ করতে পারে। এর মাধ্যমে সে আল্লাহর অস্তিত্ব, একত্ব, নবুওয়াত, রিসালাত,আখেরাত, ইত্যাদি বিষয়ে গভীর জ্ঞান অর্জন করতে পারে।
  • যুক্তি-প্রমাণের আলোকে ইসলাম বিরোধী মতবাদের খণ্ডন করা: ইলমুল কালামে যুক্তি ও বুদ্ধির ব্যবহারের মাধ্যমে ইসলাম বিরোধী মতবাদের খণ্ডন করা হয়। এর মাধ্যমে মুসলিমদেরকে ইসলামের সঠিক আকীদা সম্পর্কে সচেতন করা হয় এবং তাদেরকে বিভ্রান্তিকর মতবাদ থেকে রক্ষা করা হয়।
  • মুসলিমদের মধ্যে ধর্মীয় চেতনা জাগ্রত করা: ইলমুল কালাম মুসলিমদের মধ্যে ধর্মীয় চেতনা জাগ্রত করতে সাহায্য করে। এর মাধ্যমে মুসলিমদেরকে ইসলামের মূল বিশ্বাসসমূহের প্রতি আস্থাশীল হতে এবং ইসলামের অনুশাসনাবলী মেনে চলতে উৎসাহিত করা হয়।

ইলমুল কালাম একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় শাস্ত্র। এর মাধ্যমে মুসলিমদেরকে ইসলামের সঠিক আকীদা সম্পর্কে জ্ঞান লাভ করতে এবং ইসলামের বিরুদ্ধে আক্রমণকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য হয়।

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

ইলমুল কালামের পাঁচটি উদ্দেশ্য রয়েছে । যেমন- 

১. ইলমুল কালামের উদ্দেশ্য হল, অন্ধ অনুসরণের নাগপাশ ছিন্ন করে দৃঢ় বিশ্বাসের উচ্চতম মার্গে উপনীত হওয়া। 
২. ধর্মীয় আকীদা- বিশ্বাসের সঠিক পথ অন্বেষণকারীদেরকে স্পষ্ট দলীল- প্রমাণের মাধ্যমে সঠিক পথ প্রদর্শন এবং বিরুদ্ধবাদীদের দাঁতভাঙ্গা জবাবের জন্য অকাট্য দলীল প্রমাণ উপস্থাপন করা। 
৩. বাতিলপন্থীদের সন্দেহ-সংশয়ের আক্রমণ থেকে ইসলামী মূলনীতি তথা আকীদাবিশ্বাসগুলোকে রক্ষা কর। 
৪. কর্মসমূহে নিয়াতের বিশুদ্ধতা সৃষ্টি করা এবং কর্মের সাথে সংশ্লিষ্ট আহকামের বিশুদ্ধ বিশ্বাসের প্রত্যয় সৃষ্টি করা। কারণ এর ফলেই কর্ম গৃহীত বা কবুল হয়ে থাকে।’ 
৫. ইলমুল কালামের উপর ভিত্তি করে শরয়ী জ্ঞান- বিজ্ঞানের উদ্ভাবন করা। কারণ, ইলমুল কালামের মাধ্যমে যখন এক- একক, সর্বশক্তিমান, আদেশদাতা রাসুল-প্রেরক ও কিতাব অবতারক আল্লাহর অস্তিত্বপ্রতিষ্ঠিত হবে তখন ইলমে তাফসীর, ইলমে হাদীস, ইলমে ফিকহ সহ অন্যান্য জ্ঞান- বিজ্ঞানের বিষয় আবিষ্কৃত হবে। বস্তুত, ইলমুল কালামের উদ্দেশ্য-লক্ষ্য সম্পর্কিত আলিমদের সকল মতের সারকথা হল, ইহকাল ও পরকালের পরিপূর্ণ সফলতা অর্জন করাই হচ্ছে ইলমুল কালামের উদ্দেশ্য-লক্ষ্য।

এরকম আরও কিছু প্রশ্ন

2 টি উত্তর
6 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
2 টি উত্তর
1 টি উত্তর
2 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
2 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
2 টি উত্তর
5 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
1 টি উত্তর
2 টি উত্তর
5 নভেম্বর, 2023 "ইসলামের ইতিহাস" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
31 অক্টোবর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
11 ফেব্রুয়ারি, 2022 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন অজ্ঞাতকুলশীল
1 টি উত্তর
31 জানুয়ারি, 2022 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muhammad Abdul Hay

34,053 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,213 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
22 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 22 জন অতিথি
আজকে ভিজিট : 6395
গতকাল ভিজিট : 36222
সর্বমোট ভিজিট : 42779653
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Sijan855

    68 পয়েন্ট

    1 টি উত্তর

    13 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...