মাযহাব মানবে কেবলি গায়রে মুজতাহিদ ব্যক্তি।মুজতাহিদের জন্য মাযহাব মানা জায়েজ নয়।ইমাম মাহদী আঃ মুজতাহিদ হবেন। সুতরাং তার কারো মাযহাব মানার প্রয়োজনই নেই।আর ঈসা আঃ তো নবী। সুতরাং তার ক্ষেত্রে মাযহাব মানার প্রশ্ন করাইতো মূর্খতা।মাযহাব যেহেতু কুরআন ও হাদীসের সুবিন্যস্ত রূপ।কুরআন ও হাদীসের বিশুদ্ধ ব্যাখ্যা। সুতরাং যারা কুরআন ও হাদীস খুলে দৈনন্দিন জীবনের যাবতীয় মাসায়েল হুকুমসহ, শিরোনাম ও নাম্বার আকারে বের করতে পারে না কেবলি এমন গায়রে মুজতাহিদ ব্যক্তির জন্য মুজতাহিদের অনুসরণ তথা মাযহাবের অনুসরণে কুরআন ও হাদীসের উপর আমল করা আবশ্যক।সুতরাং মুজতাহিদ ব্যক্তির জন্য অন্য কারো মাযহাব মানার প্রশ্ন করাটাই মাযহাব সম্পর্কে মূর্খতার প্রমাণবাহী।