211 বার দেখা হয়েছে
"মাদ্রাসা" বিভাগে করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ইলমে কালামের প্রয়োজনীয়তা ও গুরুত্বঃ- 

ইলমে কালামের গুরুত্ব থাকা না থাকার ব্যাপারে মধ্যপন্থা ছাড়াও দুটো প্রান্তিক মত দেখা যায়। কেউ কেউ অতিরঞ্জিত এবং বাড়াবাড়ি করে। এটাকে হারাম এবং বিদআত বলেছেন, আবার কেউ কেউ এটাকে ফরযে কিফায়া অথবা ফরযে আইন এবং সর্বোত্তম ইবাদত বলে অভিহিত করেছেন। কেননা এটা হল তাওহীদের প্রমাণ এবং আল্লাহর দ্বীনকে রক্ষা করার নাম। এই দুই ধরনের প্রান্তিকতার মাঝামাঝি হল ইমাম গাযালীর মত। তাঁর মতে এই ইলমে ক্ষতির দিকও রয়েছে এবং উপকারের দিকও রয়েছে। 

মোল্লা আলী ক্বারী রহমাতুল্লাহি আলাইহি ইলমে কালামের গুরুত্ব এভাবে বর্ণনা করেছেনঃ- জানা দরকার যে, ইলমুত তাওহীদ হল সর্বশ্রেষ্ঠ ইলম এই শর্তে যে, এটা কিতাবুল্লাহ্, সুন্নাহ্ এবং ইজমা বহির্ভূত হবে না এবং তাতে কেবল যুক্তি নির্ভর দলীল সমূহের সমাবেশ ঘটবে না, যেমন বিদআতপন্থীগণ করে থাকেন এবং তারা সে পথ পরিহার করেছেন যার উপর আহলুস সুন্নাত ওয়াল জামা'আত প্রতিষ্ঠিত আছেন। মোল্লা আলী কারী রহমাতুল্লাহি আলাইহি ইলমে কালামকে দ্বীনের মৌলিক বিষয় গণ্য করে লিখেন যে, এটা সেই ইলম, যাতে এমন বিষয়ের আলোচনা করা হয়, যেগুলির প্রতি ঈমান আনা আবশ্যক। 

ইলমে কালাম দ্বীনের আকীদা সমূহের জন্য প্রমাণাদি সংগ্রহ করে থাকে এবং এভাবে ঈমানের ভিত্তির হেফাযত করে থাকে। অনুরূপভাবে এ শাস্ত্র সর্বপ্রথম দ্বীনী আকীদা সম্পর্কে সন্দেহ পোষণকারী এবং তার অস্বীকারকারীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করে। 

আল্লামা তাফতাযানী কালাম নামে অভিহিত ইলমুত-তাওহীদ ওয়াস-সিফাতকে ইলমুশ শারাইয়ে ওয়াল- আহকাম এবং কাওয়াইদু আকাইদিল ইসলাম এর ভিত্তি বলে আখ্যায়িত করে বলেন যে, ইলমুল-কালাম হল সন্দেহ ও সংশয় এবং বাতিল আকীদা সমূহের সমস্যা থেকে পরিত্রাণ দানকারী। মোটকথা ইলমে কালাম হল যাবতীয় ইলমের মধ্যে শ্রেষ্ঠ এবং দ্বীনী ইলম সমূহের প্রধান। এ শাস্ত্রের মুখ্য উদ্দেশ্য হল ইহলৌকিক ও পারলৌকিক সৌভাগ্য লাভে সফলতা অর্জন করা। 

0 জনের পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন

শরীয়তে ইলমূল কালামের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। এটি ইসলামী আকীদা বা ধর্মীয় বিশ্বাস বিষয়ক একটি শাস্ত্র। এর মাধ্যমে একজন মুসলমান তার ইসলামী আকীদাকে সুপ্রতিষ্ঠিত ও দৃঢ় করতে পারে। ইলমূল কালামের মাধ্যমে একজন মুসলমান নিম্নলিখিত বিষয়ে জ্ঞান অর্জন করতে পারে:

  • আল্লাহর সত্তা, গুণাবলী ও একত্ববাদ সম্পর্কে
  • রাসূলুল্লাহ (সা.) এর নবুয়ত ও রিসালাত সম্পর্কে
  • ফেরেশতা, আসমানী কিতাব, নবী-রাসূল, তাকদীর, আখিরাত ও কিয়ামত সম্পর্কে

ইলমূল কালামের গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিম্নরূপ:

  • ঈমানের পরিশুদ্ধি ও দৃঢ়তা: ইলমূল কালামের মাধ্যমে একজন মুসলমান তার ঈমানের ভিত্তি সুদৃঢ় করতে পারে। এটি তাকে বিভিন্ন বিভ্রান্তি ও সন্দেহ থেকে মুক্ত রাখতে সাহায্য করে।
  • দীনের প্রচার ও প্রসারের ক্ষেত্রে সহায়তা: ইলমূল কালামের মাধ্যমে একজন মুসলমান ইসলামের সঠিক আকীদাকে অন্যদের কাছে তুলে ধরতে পারে। এটি তাকে ইসলামী দাওয়াতের ক্ষেত্রে সহায়তা করে।
  • ইসলামের বিরুদ্ধে অপপ্রচার প্রতিহত করা: ইলমূল কালামের মাধ্যমে একজন মুসলমান ইসলামের বিরুদ্ধে শত্রুদের অপপ্রচারের জবাব দিতে পারে। এটি তাকে ইসলামের পক্ষে যুক্তিসঙ্গত ও বুদ্ধিবৃত্তিকভাবে প্রতিবাদ করতে সাহায্য করে।

ইলমূল কালামের গুরুত্ব ও প্রয়োজনীয়তাকে নিম্নরূপ স্তরে বিভক্ত করা যেতে পারে:

  • ব্যক্তিগত স্তরে: প্রত্যেক মুসলমানের জন্য ইলমূল কালামের জ্ঞান অর্জন করা গুরুত্বপূর্ণ। এটি তাকে তার ঈমানকে সুপ্রতিষ্ঠিত ও দৃঢ় করতে সাহায্য করে।
  • সামাজিক স্তরে: সমাজে ইলমূল কালামের জ্ঞানসম্পন্ন লোকদের উপস্থিতি অপরিহার্য। এরা ইসলামের সঠিক আকীদাকে সংরক্ষণ ও প্রচার করতে সাহায্য করে।
  • রাষ্ট্রীয় স্তরে: রাষ্ট্রের জন্য ইলমূল কালামের জ্ঞানসম্পন্ন লোকদের উপস্থিতি অপরিহার্য। এরা রাষ্ট্রের আইন ও নীতিমালার ক্ষেত্রে ইসলামের বিধানগুলোকে বাস্তবায়নে সাহায্য করে।

সুতরাং, ইলমূল কালাম শরীয়তের একটি অপরিহার্য শাস্ত্র। এর মাধ্যমে একজন মুসলমান তার ঈমানকে সুপ্রতিষ্ঠিত ও দৃঢ় করতে পারে এবং ইসলামের সঠিক আকীদাকে সংরক্ষণ ও প্রচার করতে পারে।

এরকম আরও কিছু প্রশ্ন

3 টি উত্তর
4 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
2 টি উত্তর
6 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
2 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
2 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
2 টি উত্তর
5 নভেম্বর, 2023 "মাদ্রাসা" বিভাগে প্রশ্ন করেছেন Muaz_Hajare
1 টি উত্তর
11 জানুয়ারি, 2022 "ফতোয়া" বিভাগে প্রশ্ন করেছেন Ikramul Tamim
1 টি উত্তর
1 টি উত্তর

34,053 টি প্রশ্ন

33,007 টি উত্তর

1,576 টি মন্তব্য

3,212 জন সদস্য

Ask Answers সাইটে আপনাকে সুস্বাগতম! এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করতে পারবেন ৷ আর অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে অবদান রাখতে পারবেন ৷
20 জন অনলাইনে আছেন
0 জন সদস্য, 20 জন অতিথি
আজকে ভিজিট : 9382
গতকাল ভিজিট : 46623
সর্বমোট ভিজিট : 42746463
  1. MuntasirMahmud

    302 পয়েন্ট

    60 টি উত্তর

    2 টি গ্রশ্ন

  2. Limon54

    105 পয়েন্ট

    20 টি উত্তর

    5 টি গ্রশ্ন

  3. Kuddus

    85 পয়েন্ট

    17 টি উত্তর

    0 টি গ্রশ্ন

  4. TeddyAhsan

    71 পয়েন্ট

    4 টি উত্তর

    1 টি গ্রশ্ন

  5. Sijan855

    68 পয়েন্ট

    1 টি উত্তর

    13 টি গ্রশ্ন

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Ask Answers কর্তৃপক্ষ বহন করবে না৷
আজ বঙ্গাব্দ৷
...